পেপ গার্ডিওলার ভেতরের মানুষটি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ “ঝুঁকি না নেওয়ার চাইতে বড় বিপজ্জনক কিছু আর নেই” – পেপ গার্ডিওলার বার্সোলোনার কোচ থাকাকালীন চার বছরে রেখে যাওয়া অসংখ্য বাণীর একটি। আর এই কথা শুধু কোচ হিসেবেই নয়, মানুষ হিসেবেও সেই গার্ডিওলার কাছ থেকেই এসেছে যিনি আর দশজনের মত কখনো কখনো ভয় পেলেও সেটাকে পথের কাঁটা হিসেবে দাঁড়াতে দেননি।


প্রেসরুম হোক, স্টেডিয়াম হোক কিংবা কোন রেস্টুরেন্ট গার্ডিওলার সরব উপস্থিতি অনেককেই স্তদ্ধ করে দেয়। বাকভঙ্গিতে অন্যদের থেকে ব্যতিক্রম তিনি, জ্লাতান ইব্রাহিমোভিচ তাঁকে দার্শনিক হিসেবে বর্ণণা করে মোটেও ভূল করেননি। সাংবাদিকদের সামনে শত শত বার উপস্থিতিতে গার্ডিওলা সেটাই প্রমাণ করেছেন, ফুটবল আর জীবন নিয়ে তার দার্শনিকতায়। খেলা আর কৌশল নিয়ে পড়ে থাকা কোচের বাইরেও স্মিত হাসি আর কথাবার্তার গভীরতায় তাঁর আলাদা একটা স্বত্তা চোখে পড়ে।

তিনিই বলেছিলেন, “প্রতিভা অনুপ্রেরণার ওপর নির্ভর করে, কিন্তু চেষ্টার বিষয়টা প্রত্যেক ব্যক্তির ওপর।”

তাঁকে তার কোচ স্বত্তা থেকে আলাদা করা কঠিন। কে তাঁর সাথে মিশতে পারবে, তাঁকে জানতে পারবে আর কে পারবে না তা তিনিই ঠিক করেন, নিজের অন্তরঙ্গ পরিবেশকে শক্তভাবে রক্ষা করে চলেন তিনি। মানুষের সাথে সহজেই অন্তরঙ্গ হননা তিনি, শুধুমাত্র বিশেষ বিশেষ কিছু পরিবেশে বুদ্ধিমান কিছু মানুষ ছাড়া।

তাঁর মতে, “আমি মনে করি, ম্যানেজিং এর দায়িত্বে থাকা যে কারোরই এই বিষয়টা মাথায় রাখা উচিত যে, আগামীকালও তাঁকে পদ ছেড়ে চলে যেতে হতে পারে।”

Related Post

গার্ডিওলা সাক্ষাতকার দেন শুধু দেওয়া আবশ্যিক হলে(যেমন ফিফা ব্যলন ডি অর), খ্যাতির মোহ তাঁর নেই, প্রশংসাতেও ভেসে যান না তিনি; নিজেকে ভাল করেই চেনেন আর সেই পরিচয়টা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ করেননা। পেপের কাছে ঈশ্বরের কোন অস্তিত্ব নেই। ক্যাটালানিয়া তাঁর দেশ, ফুটবল তাঁর জীবন আর ব্যর্থতা স্রেফ সাফল্যেরই একটি অংশ।

সময়ে সময়ে নিজের ভেতরে চলতে থাকা লড়াইটাও বাকিদের দেখতে দেন তিনি, আবেগের সঙ্গে যুক্তির সে লড়াইয়ে নিজের ভেতরকার উদার আর সংবেদনশীল অংশটার দেখানো পথে চলেন তিনি। একবার বলেছিলেন, “আমার এক অংশ আমাকে বলে ফুটবলের সাথে থাকাটা চালিয়ে যেতে আর এক অংশ বলে এসব ছেড়ে চলে যেতে।” তারপর একসময় ঠিকই কিছুসময়ের জন্য বিশ্রামে চলে গেলেন তিনি, কিন্তু এখন প্রাণশক্তি পুনরায় ফিরে আসায় নতুন চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন তিনি। চ্যালেঞ্জ হল বায়ার্ন মিউনিখের কোচিং আর এটি সম্ভবত তাঁর পেশাদার আর ব্যক্তিগত জীবন মিলিয়ে সবচাইতে বড় চ্যালেঞ্জ হতে যাচ্ছে।

শুধু দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়েই পরে থাকেন গার্ডিওলা এমন ভাবাটাও ভুল হবে, “সামনের ছয় মাস বা এক বছরের চাইতে বেশি সময়ের জন্য কোন পরিকল্পনা করে রাখিনা আমি। এসব আমার দ্বারা হয়না, আমি ক্লান্ত হয়ে পরি।” এ কারণেই পেপ অসাধারণ, মাটিতে সারাক্ষণ পা রাখা মানুষটা হুট করেই বিস্মিত করে দেন সবাইকে।

গোলডটকম অবলম্বনে

রাজিউর রহমান

Recent Posts

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে