ব্লাডপ্রেশার মাপতে সক্ষম স্মার্ট গ্লাস নিয়ে আসছে মাইক্রোসফট

চোখের সমস্যা দুর করার পাশাপাশি এবার ব্লাডপ্রেশার মাপতে সক্ষম স্মার্ট গ্লাস তৈরি করেছে মাইক্রোসফট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চোখের সমস্যা দুর করার পাশাপাশি এবার ব্লাডপ্রেশার মাপতে সক্ষম স্মার্ট গ্লাস তৈরি করেছে মাইক্রোসফট।
এই আধুনিক গ্লাসের নাম দিয়েছে গ্লাবেলা। এই চশমা একদিকে আপনার চোখের সমস্যা দুর করবে অন্য দিকে আপনার রক্তচাপ কেমন রয়েছে তা আপনাকে জানিয়ে দিবে।

এই স্মার্ট গ্লাসের ফ্রেমের মধ্যে এমন কিছু অপটিক্যাল সেন্সর লাগানো হয়েছে যা আপনার শরীর থেকে বিশেষ করে মাথার দুই পাশের অংশ থেকে রক্তের চাপ গ্রহণ করবে। এছাড়া সেন্সরগুলো তার প্রয়োজনীয় তথ্য সমূহ সংগ্রহ করে সেই তথ্যগুলো ক্যালকুলেশন করেই আপনাকে একটি সঠিক রক্তচাপের তথ্য প্রদান করবে। এমনকি আপনি চাইলে দিনের বিভিন্ন সময়ের রক্তচাপ সংগ্রহ করে রাখতে পারেন।

যেসকল ব্যক্তিরা সর্বদায় রক্তচাপ বেড়ে যাওয়া বা কমে যাওয়া সমস্যার সম্মুক্ষিণ হোন, তাদের জন্য এই চশমা খুবই উপকারি। বার বার ডাক্তারের কাছে গিয়ে বা বাসায় মেশিনের সাহায্য নিয়ে রক্তচাপ মাপার ঝামেলার থেকে এই চশমাটি ব্যবহার করতে পারেন। এমনকি রাস্তায় হাঁটাতে হাঁটাতে নিজের রক্তচাপ জানতে পারবেন।

গ্লাসটি দেখতেও সাধারণ গ্লাসের মতই। এটি Inertial Measurement Unit ঠিক রেখেই তৈরি করা হয়েছে। স্মার্ট গ্লাসটির কার্যকারিতা বর্তমানে আরো পরীক্ষা নিরীক্ষা করছে মাইক্রোসফট। সব কিছু ঠিক থাকলে আনুষ্ঠানিকভাবে বাজারজাত করা শুরু হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...