ফাইভ হোয়াই থিওরী কী এবং সমস্যা চিহ্নিতকরণে ফাইভ হোয়াই থিওরীর উপকারিতা

হোয়াই দিয়ে মাত্র ৫টি প্রশ্ন করার মাধ্যেমে আপনি কোন সমস্যার আসল কারণ বুঝতে পারবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা প্রতিনিয়ত বিভিন্ন সমস্যার সম্মুখিন হই। কিন্তু সেই সমস্যার মূল কারণ না খুঁজেই সমস্যার সমাধান করতে চেষ্টা করি। যার ফল স্বরুপ কিছুদিন পর আবার সেই একই সমস্যার সম্মুখিন হই। ফাইভ হোয়াই হচ্ছে কোন সমস্যার মূল কারন উদঘাটন করার একটি অভিনব পদ্ধতি। হোয়াই দিয়ে মাত্র ৫টি প্রশ্ন করার মাধ্যমে খুব সহজেই একটি সমস্যার মূল কারণ উদঘাটন করতে পারবেন।

আজ আমরা ফাইভ হোয়াই থিওরীর উপকারিতা একটি উদাহরণের সাহায্যে বুঝতে চেষ্টা করব। ধরুন আপনি একটি প্রতিষ্ঠানের ম্যানেজিং ডাইরেক্টর। চলতি বছরে আপনার কোম্পানীর বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে। কিন্তু কেন কোম্পানী এমন ক্ষতির সম্মুখীন হয়েছে তার আসল কারণ আপনি এখনো জানেন না।

ক্ষতির মূল কারণ জানতে আপনি ম্যানেজারকে ডেকেছেন। এখন আপনি ফাইভ হোয়াই রুলস প্রয়োগ করে ক্ষতির মূল কারণ বের করবেন।

১। আপনি প্রথমে ম্যানেজারকে জিজ্ঞাসা করবেন কেন আমাদের কোম্পানি ক্ষতির মুখোমুখি হয়েছে? ম্যানেজার উত্তর দিতে পারে, “আমরা সময়মত পণ্য সরবরাহ করতে পারি নি।”

২। আপনি আবার জিজ্ঞাসা করুন, “কেন আমরা সময়মত পণ্য সরবরাহ করতে পারি নি?” তিনি উত্তর দিতে পারেন, “আমরা সময়মত পণ্য উৎপাদন করতে পারিনি।”

৩। আপনি আবার জিজ্ঞাসা করবেন, “কেন আমরা সময়মত পণ্য উৎপাদন করতে পারিনি?” তিনি উত্তর দিতে পারেন, “আমরা সময়মত কাঁচামাল সংগ্রহ করতে পারি নি।”

৪। আপনি আবার জিজ্ঞাসা করতে পারেন, “কেন আমরা সময়মত কাঁচামাল সংগ্রহ করতে পারিনি?” তিনি উত্তর দিতে পারেন, “কাঁচামাল সরবরাহকারী কোম্পানি কাঁচামাল রপ্তানি করতে বিলম্ব করেছিল।”

৫। আপনি আবার জিজ্ঞাসা করতে পারেন, “কেন কাঁচামাল সরবরাহকারী কোম্পানি কাঁচামাল রপ্তানি করতে বিলম্ব করেছিল?” তিনি উত্তর দিতে পারেন, “কারণ আমরা সময়মত বিল পরিশোধ করতে পারিনি।”

এখন আপনি স্পষ্ট বুঝতে পারলেন ক্ষতির মূল কারণ হচ্ছে সময় মত কাঁচামাল সরবরাহকারী প্রতিষ্ঠানকে বিল পরিশোধ না করায় আপনার কোম্পানী এই ক্ষতির সম্মুক্ষিণ হয়েছে। ফাইভ হোয়াই রুলসের একটি নিয়ম হচ্ছে প্রশ্নের উত্তরদাতা যে উত্তর দিবে আপনি আবার সেই উত্তর দিয়েই প্রশ্ন করবেন। তাহলে মাত্র ৫টি প্রশ্ন করার মাধ্যমেই আপনি সমস্যার মূল কারণ খুঁজে পাবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...