বার বার সাপের কামড় খাওয়ার পরও জীবিত!

ভারতের দুই ব্যক্তিকে নিয়ে চলছে ব্যাপক আলোচনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একবার সাপের কামড় খেলেই যে কারও দফা রফা হয়ে যাবে। কিন্তু এমন কিছু ব্যক্তির খোঁজ পাওয়া গেছে যাদের বার বার সাপের কামড় খাওয়ার পরও তারা জীবিত এবং বহাল তবিয়তে আছেন!

সাপের কামড় খাওয়ার পরও বহাল তবিয়তে থাকা ভারতের দুই ব্যক্তিকে নিয়ে চলছে ব্যাপক আলোচনা। দেশটির রাজস্থানে তাদের ঘিরে সৃস্টি হয়েছে বিস্ময়ের পর বিস্ময়। যেখানে সাপের এক কামড়ে অসংখ্যা মানুষের প্রাণ হারান, সেখানে সাপের কামড় খেয়ে দিনের পর দিন বেঁচে রয়েছেন ভারতের রাজস্থানের ওই দুই ব্যক্তি! ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

জানা গেছে, খবর পেয়ে চণ্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর গবেষকরা ওই দুজনকে ওই মেডিক্যালে নিয়ে আসেন এবং তাদের ওপর গবেষণা শুরু করেন। চিকিৎসক অসীম মেহরা, দেবাশিস বসু ও সন্দীপ গ্রোভার এই দুই ব্যক্তিকে পরীক্ষা করে দেখতে মনস্থ করেছেন যে, সাপের বিষকে নেশার বস্তু হিসেবে গ্রহণ করার মিথটি আসলে কতোটা সত্য।

ওই খবরে জানা যায়, ওই দুই ব্যক্তি বিগত ১৫ বছর ধরে নেশা করে আসছেন। চিকিৎসক সন্দীপ গ্রোভার সংবাদমাধ্যমকে বলেছেন, এ পর্যন্ত ভারতে নেশার বস্তু হিসেবে সাপের বিষের ব্যবহার নিয়ে মাত্র ৪টি রিপোর্ট রয়েছে। এই দুই ব্যক্তিকে পরীক্ষা করলে এই বিষয়ে আরও অনেক তথ্য বেরিয়ে আসতে পারে।

Advertisements
Loading...