The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

উইয়াম আল দাখিল সৌদি আরবের প্রথম নারী সংবাদ পাঠিকা!

প্রথমবারের মতো রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে কোনো নারীকে সংবাদ উপস্থাপনা করতে দেখা গেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুসলিম রাষ্ট্র সৌদি আরব ক্রমেই কট্টরপন্থি হতে বেরিয়ে আসছে। প্রায় সর্বক্ষেত্রেই নারীদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। এবার সৌদি নারীকে টিভিতে খবর পাঠ করতে দেখা যাচ্ছে। এই প্রথম নারী হলেন উইয়াম আল দাখিল।

উইয়াম আল দাখিল সৌদি আরবের প্রথম নারী সংবাদ পাঠিকা! 1

ক্রমেই পরিবর্তনের হাওয়া লাগছে এক সময়ের কট্টরপন্থি রাষ্ট্র সৌদি আরবের মধ্যে। প্রথমবারের মতো রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে কোনো নারীকে সংবাদ উপস্থাপনা করতে দেখা গেছে। উপস্থাপিকার নাম উইয়াম আল দাখিল। গত বৃহস্পতিবার একজন পুরুষ সহকর্মীর সঙ্গে আল সৌদিয়া টিভির সাড়ে ৯টার নিউজ বুলেটিন পড়তে দেখা গেছে এই নারীকে।

সৌদি আরবেরর মতো রক্ষণশীল রাষ্ট্রে এই প্রথম কোনো নারীকে সংবাদ পড়তে দেখা গেলো। যা নিয়ে ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আলোচনার ঝড় উঠেছে। তবে অনেকেই এটিকে দেশটির বড় অর্জন বলেও মনে করছেন।

উইয়াম আল দাখিল ইতিপূর্বে সিএনবিসি আরাবিয়ার রিপোর্টার ও বাহরাইনভিত্তিক আল-আরব নিউজ চ্যানেলে উপস্থাপিকা হিসেবেও কাজ করেছেন।

আল সৌদিয়া টিভি পূর্বে সৌদি টিভি চ্যানেল নামে পরিচিত ছিল। রাষ্ট্রীয় মালিকাধীন এই টিভি চ্যানেলটি সৌদির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় পরিচালনা করে থাকে। সম্প্রতি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’সহ সৌদি সরকারের বিভিন্ন পদক্ষেপকে হাইলাইট করে এটিকে নতুনভাবে আল সৌদিয়া টিভি নামে চালু করা হয়েছে।

সৌদি যুবরাজের এই ‘ভিশন ২০৩০’ অর্জনের লক্ষ্যে দেশটির নারীরা বর্তমানে গাড়ি চালানো, স্টেডিয়ামে বসে খেলা দেখা এমন কী চাকরি করার অনুমতিও পেয়েছেন। চলতি দশক শেষ হওয়ার আগেই চাকরিতে নারীদের সংখ্যা এক তৃতীয়াংশ করার পরিকল্পনাও রয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদের।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...