মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ যাচ্ছে অস্কারে

বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কোলকাতার এসকে মুভিজের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘ডুব’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অস্কার জেতা নয়, বরং অস্কারে মনোনয়ন পাওয়াটাই যেনো ভাগ্যের ব্যাপার। সেই সৌভাগ্য এলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ চলচ্চিত্র। অস্কারের ৯১তম আসরে বিদেশি ভাষার প্রতিযোগিতা বিভাগে সুযোগ পাচ্ছে ‘ডুব’।

জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ চলচ্চিত্রটি আগাগোড়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। এই চলচ্চিত্রটি নির্মাণ পর্যায় থেকেই নানা আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। এবার ‘ডুব’ চলচ্চিত্রটি অস্কারের ৯১তম আসরে বিদেশি ভাষার প্রতিযোগিতা বিভাগে যাচ্ছে বাংলাদেশ থেকে।

বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ আয়োজিত এক সংবাদ সম্মেলন হতে গতকাল (রবিবার) এই ঘোষণা দেওয়া হয়েছে।

বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কোলকাতার এসকে মুভিজের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘ডুব’। এই দুই প্রতিষ্ঠানের সঙ্গে অর্থ লগ্নি করেন বলিউড অভিনেতা ইরফান খান।

আগামী বছর অর্থাৎ ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে বসবে অস্কার পুরস্কারের ৯১তম আসর। ওই আয়োজনে রয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। এবার ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। প্রতি বছরের মতো এবারের অস্কারের আসরেও বিদেশি ভাষা প্রতিযোগিতা বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেলো বাংলাদেশের একটি ছবি। ৯১তম অস্কার মনোনয়নে ‘ডুব’ ছাড়াও জমা পড়েছিল ‘কমলা রকেট’ নামে আরেকটি ছবি। তবে শেষ পর্যন্ত বাজি জিতে নিলো ‘ডুব’ই।

উল্লেখ্য, ‘ডুব’ চলচ্চিত্রটিতে ইরফান খান ছাড়াও আরও অভিনয় করেছেন কোলকাতার পার্ণো মিত্র, বাংলাদেশের অভিনেত্রী তিশা ও রোকেয়া প্রাচী। এই চলচ্চিত্রটি নির্মাণের প্রথম পর্যায় থেকেই নানা আলোচনা শুরু হয়। নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমদের জীবন কাহিনী যুক্ত করা হয়েছে বলে অভিযোগ ওঠে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...