The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সৌদির সঙ্গে অস্ত্র চুক্তি বাতিলের হুঁশিয়ারী কানাডার!

সৌদি আরব তার দেশ হতে ক্রয় করা অস্ত্রের অপব্যবহার করছে বলে প্রমাণিত হলে এই চুক্তিটি বাতিল করা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি আরবের সঙ্গে অস্ত্র চুক্তি বাতিলের হুঁশিয়ারী দিয়েছে কানাডা! সৌদি আরব কানাডা থেকে ক্রয় করা অস্ত্রের অপব্যবহার করছে বলে যদি প্রমাণিত হয় তাহলে এই চুক্তি বাতিল করা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

সৌদির সঙ্গে অস্ত্র চুক্তি বাতিলের হুঁশিয়ারী কানাডার! 1

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, সৌদি আরবের সঙ্গে ১ হাজার ৩০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি বাতিল করার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সৌদি আরব তার দেশ হতে ক্রয় করা অস্ত্রের অপব্যবহার করছে বলে প্রমাণিত হলে তিনি এই চুক্তিটি বাতিল করবেন বলে ঘোষণা দিয়েছেন। জাস্টিন ট্রুডো গতকাল (সোমবার) দেশটির পার্লামেন্টে এই কথা বলেছেন।

তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটের মধ্যে রাজতন্ত্র বিরোধী সাংবাদিক জামাল খাশোগির পাশবিক হত্যাকাণ্ড নিয়ে যখন ব্যাপক হৈ চৈ পড়ে গেছে ঠিক তখন ট্রুডো এই ঘোষণা দিলেন।

জাস্টিন ট্রুডো বলেন, কানাডা হতে রফতানি করা অস্ত্রগুলো মানবাধিকারের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শনের মাধ্যমেই কেবল ব্যবহার করতে হবে। ইতিপূর্বেও আমরা আমাদের অস্ত্রের অপব্যবহার আঁচ করতে পেরে অস্ত্র রফতানি বন্ধ করেছিলাম। আবারও সেটি করতে আমরা দ্বিধা করবো না।

উল্লেখ্য, ২০১৪ সালে দু’দেশের মধ্যে স্বাক্ষরিত ১ হাজার ৩০০ কোটি ডলারের একটি চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে সৌদি আরবকে অস্ত্র দিয়ে চলেছে কানাডা।

কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো গতকাল (সোমবার) পার্লামেন্টে জানান যে, খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্যই মিত্র দেশগুলোর সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছেন তার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। গত শনিবার ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেছিলেন, খাশোগির হত্যাকাণ্ড বিষয়ে সৌদি আরব যে ব্যাখ্যা দিয়েছে, তা কোনোভাবেই বিশ্বাসযোগ্য নয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...