যে কারণে পাকিস্তানে ভারতীয় সিনেমা গুলো নিষিদ্ধ হল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ভারতীয় সিনেমা পাকিস্তানে প্রশাসনিক ভাবে নিষিদ্ধ ছিল ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের পর থেকে। তবে মাঝে ২০০৮ সালে পাকিস্তানে ভারতীয় সিনেমা প্রচারের অনুমতি দেয়া হয়। কিন্তু অনুমতি দেয়ার পরও ২০০৮ সাল থেকে পাকিস্তানে বেশ কিছু ভারতীয় ছবি নিষিদ্ধ ঘোষণা করা হয়।


25indian-films-banned-in-pakistan11

চেন্নাই এক্সপ্রেসঃ পাকিস্তানী সিনেমা ডিস্টিবিউটর ও হল মালিকরা এক যোগে সিদ্ধান্ত নেন তাঁরা ঈদে মুক্তিপেতে যাওয়া ভারতীয় ছবি চেন্নাই এক্সপ্রেস পাকিস্তানে মুক্তি দিবেন না। কারণ হিসেবে দেখান হয়েছে একই সময়ে পাকিস্তানী ছবি Ishq Khuda, War and main hoon shahid Afridi মুক্তি। পাকিস্তানের ছবির স্বার্থ বজায় রাখতেই এ সিদ্ধান্ত বলে জানান নীতি নির্ধারকেরা। তবে তাঁরা ঈদের পর অন্য যেকোনো সময় চেন্নাই এক্সপ্রেস পাকিস্তানে মুক্তি দিতে আগ্রহী বলেও জানান।

চেন্নাই এক্সপ্রেসে অভিনয় করেছেনঃ দীপিকা পাড়ুকোন এবং শাহরুখ খান

25indian-films-banned-in-pakistan2

ভাগ মিলখা ভাগঃ এ ছবিটি তৈরি করা হয়েছে ভারতের পদ্মশ্রী সন্মানে ভূষিত ক্রীড়াবিদ মিলখা সিং এর জীবনী নিয়ে। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন ফারহান আখতার

এ ছবিতে মিলখা সিং কে বলা হয়েছিল পাকিস্তান যেতে কিন্তু তিনি যেতে রাজি হননি কারণ দেশ বিভাগের সময় মিকা সিং এর পরিবারকে হত্যা করা হয়ছিল।

ছবিতে ফারহান আখতারের ডাইলগ ছিল এরকম, ‘Mujhse nahi hoga. Main Pakistan nahi jaonga.‘ ( আমি একটা পারবনা, আমি পাকিস্তান যাবনা। )

তবে ছবির পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরা অবশ্য দাবি করেন পাকিস্তানে ছবিটি নিষিদ্ধ হওয়ার বিষয়টি কেবল গুজব, খুব তাড়াতাড়ি ছবিটি পাকিস্তানে মুক্তিপেতে যাচ্ছে।

ভাগ মিলখা ভাগ ছবিতে অভিনয় করেছেনঃ ফারহান আখতার ও সোনাম কাপুর

25indian-films-banned-in-pakistan3

ডেভিডঃ বীজয় নাম্বিয়ার ছবি ডেভিড পাকিস্তানে মুক্তি পেতে পারেনি কারণ এটি পাকিস্তান সেন্সর বোর্ডের কিছু মৌলিক বিষয় পুরন করতে পারেনি।

পাকিস্তানের সেন্সর বোর্ডের চেয়ারম্যান রায় আকবার বলেন, “ ছবিটি পাকিস্তানে প্রচারিত হওয়ার অনুপযুক্ত তাই আমরা এটি মুক্তি দিতে ছাড়পত্র প্রদান করিনি।

ডেভিড ছবিতে অভিনয় করেনঃ নীল নিতিন মুকেশ, টাবু, লারা দত্ত।

25indian-films-banned-in-pakistan4

খিলাড়ি ৭৮৬: পাকিস্তানে প্রথমেই অক্ষয় কুমারের এ ছবির পোস্টার নিষিদ্ধ করা হয় এর পর ছবির প্রমো এর পর সম্পূর্ণ ছবিটি নিষিদ্ধ করা হয়।

এ ছবিটির নিষিদ্ধের বিষয়ে যে কারণ দেখান হয়েছে তা হচ্ছে ছবিটিতে পবিত্র ধর্ম ইসলাম কে হেয় করা হয়েছে। পাকিস্তান সেন্সর বোর্ড জানায় এ ছবি পাকিস্তানে মুক্তি দিতে দেয়া হবেনা কারণ এটি ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে।

খিলাড়ি ৭৬৮ তে অভিনয় করেছেনঃ অক্ষয় কুমার, আসিন

25indian-films-banned-in-pakistan5

 জাব তাক হ্যায় জানঃ যশ চোপড়ার শেষ ছবি জাব তাক হ্যায় জান মুক্তিপাওয়ার কিছুদিনের মাথায় পাকিস্তান এটিকে প্রচারে বিধি নিষেধ আরোপ করে।

এ ছবিতে শাহরুখ খান একজন বোম নিষ্ক্রিয়কারী ইউনিটের সদস্য, ছবিটিতে শাহরুখকে দেখা যায় কাশ্মীরে কিছু স্পর্শকাতর স্থাপনায় অপারেশান চালাতে, যার অজুহাতে পাকিস্তান সেন্সর বোর্ড ছবিটির প্রচার বন্ধ করে দেয়।

অবশ্য কিছুদিন পর ছবিটি পাকিস্তানে রেড কার্পেট সংবর্ধনা পেয়ে সকল প্রেক্ষাগৃহে এক যোগে মুক্তি পায়।

জাব তাক হ্যায় জান ছবিতে অভিনয় করেনঃ শারুখ খান, ক্যাটরিনা কাইফ

25indian-films-banned-in-pakistan6

এক থা টাইগারঃ সালমান খান ও ক্যাটরিনা কাইফের ছবি এক থা টাইগার ঈদে পাকিস্তানে মুক্তির জন্য পূর্ব নির্ধারিত থাকলেও পরে তা মুক্তি দেয়া যায়নি।

ছবিটিতে সালমান খান ভারতীয় গোয়েন্দা সংস্থা RAW এর কর্মকর্তা এবং ক্যাটরিনা পাকিস্তানী গোয়েন্দা সংস্থা ISI এর এজেন্ট হিসেবে কাজ করেন।

পাকিস্তানের সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আশরাফ গন্দাল ছবিটি মুক্তি না দেয়ার বিষয়ে বলেন, “আমাদের জাতীয় নিরাপত্তার বিষয়ে আমরা যথেষ্ট কঠিন হতে বলা আছে, ক্ষেত্রে ছবিটিতে আমাদের জাতীয় নিরাপত্তার সাথে জড়িত সংস্থা নিয়ে কিছু আপত্তিকর বিষয় রয়েছে যার জন্য আমরা ছবিটি পাকিস্তানে মুক্তি দেয়াতে বিধিনিষেধ আরোপ করেছি।“

এক থা টাইগার ছবিতে অভিনয় করেছেনঃ সালমান খান, ক্যাটরিনা কাইফ।

25indian-films-banned-in-pakistan7

এজেন্ট বিনোদঃ পাকিস্তান সেন্সর বোর্ড সাইফ আলী খান ও কারিনা কাপুরের ছবি এজেন্ট বিনোদ পাকিস্তানে নিষিদ্ধ করে ছবিটি মুক্তি দেয়ার নির্ধারিত তারিখের কিছুদিন আগেই।

ছবিটিতে সাইফ একজন ভারতীয় গোয়েন্দার ভূমিকায় অভিনয় করেন, ছবিতে সাইফ পাকিস্তান ISI এর ব্যপারে বেশ কিছু গোয়েন্দা রিপর্ট সংগ্রহ করেন যেখানে দেখা যায় পাকিস্তানের ISI আফগানিস্তানের তালেবান সন্ত্রাসীদের মদত দিচ্ছে এবং ভারতের রাজধানীতে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা করছে।

এ ছবিটি অবশ্যই পাকিস্তানের সেন্সর বোর্ডের চোখ এড়িয়ে যেতে পারেনি।
এজেন্ট বিনোদে অভিনয় করেনঃ সাইফ আলী খান, কারিনা কাপুর

25indian-films-banned-in-pakistan8

দ্যা ডার্টি পিকচারঃ বিদ্যা বালানের দ্যা ডার্টি পিকচার পাকিস্তানে নিষিদ্ধ হয় কারণ ছবিটি অশ্লীল এবং যৌন উদ্দীপক কথোপকথনে ভরপুর ছিল।

ছবিটি ভারতের সিল্ক স্মিতা নামের এক নারীর ট্র্যাজিক যৌন জীবন কাহিনী নিয়ে নির্মিত হয়েছিল।

দ্যা ডার্টি পিকচারে অভিনয় করেন: বিদ্যা বালানইমরান হাশমি

25indian-films-banned-in-pakistan9

তেরে বিন লাদেনঃ পাকিস্তানের গায়ক ও অভিনেতা আলী জাফর অভিনয় করেন তেরে বিন লাদেন ছবিটিতে। ছবিটি পাকিস্তানে নিষিদ্ধ করা হয় কারণ এতে লাদেনকে দেখা যায় কমেডি ভাবে কিছু হাস্য রসাত্মক কাজ ও কথোকপথন করতে। এ ছবিতেও কিছু অশ্লীল দৃশ্য ও কথোকপথন বলতে দেখা যায়।

এই ছবিতেও পাকিস্তানের আইন প্রয়োগকারী সংস্থার কিছু নেতিবাচক বিষয়বস্তু তুলে ধরা হয়।

ছবিটিতে অভিনয় করেনঃ আলী জাফর, প্রমুখ।

25indian-films-banned-in-pakistan10

লাহোরঃ এ ছবিটি তৈরি করা হয়ছিল কিক বক্সিংকে কেন্দ্র করে। এতে দেখান হয় কিভাবে দুটিদেশ ভারত ও পাকিস্তান তাঁদের রাজনৈতিক প্রতিহিংসা খেলার মাঝে নিয়ে আসে। এসব কারণে পাকিস্তানের সেন্সর বোর্ড ছবিটি পাকিস্তানে প্রচার নিষিদ্ধ করে দেয়।

তথ্য সূত্রঃ রেডিফ

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...