বিশ্বের আশ্চর্য এক ভয়ানক সেতু!

এটি হলো জাপানের এশিমা ওহাসি সেতু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেক রকম সেতু দেখেছি। তবে এমন খাড়া বিপদজনক সেতু আমরা আগে কখনও দেখিনি। সত্যিই বিশ্বের এক আশ্চর্যজনক সেতু এটি।

অনেকেরই রোলার কোস্টারে চেপে বসলেই আতঙ্কে হাত-পা ঠাণ্ডা হিম হয়ে যায়। তবে এটি রোলার কোস্টার নয়, এটি আসলে একটা সেতু! এমন খাড়া সেতু হতে পারে তা ভাবাই যায় না।

এটি হলো জাপানের এশিমা ওহাসি সেতু। বিশ্বের অন্যতম ভয়ানক সেতু বলা হয়ে তাকে এই সেতুটিকে। সেতুটিকে দেখতে এক্কেবারে রোলার কোস্টারের মতোই। বিশ্বের সবচেয়ে খাড়া সেতুগুলির মধ্যেও এটিও একটি। জাপানের লেক নাকাওমি নদীর উপর তৈরি করা হয়েছে এই সেতুটি। এটি সাকাইমিনাতো ও মাৎসু শহরকে যুক্ত করেছে।

দূর হতে দেখলে যে কেও আতঙ্কিত হয়ে পড়বেন তাতে সন্দেহ নেই। তবে বাস্তবে এটির উপর দিয়ে উঠার সময় তেমন কিছুই মনে হয় না। সামনে থেকে অতোটা ভয়ানক লাগে না! সুউচ্চ এই সেতুটিতে উঠতে হয় যেমন ধীর গতিতে, ঠিক তেমনটি নামতেও হয় অত্যন্ত দ্রুত গতিতে।

এই সেতু এতোটাই খাড়া যে, চালকরাও রীতিমতো আতঙ্কে থাকেন ৪৪ মিটার লম্বা এই সেতু পার হওয়ার সময়। এই সেতুটি বিশ্বের তৃতীয় বৃহত্তম সেতু।

টেলিফোটো লেন্স দিয়ে ছবি তুলার পর খুব কাছ থেকে দেখলে আরও ভয়ানক দেখায় এই সেতুটিকে। প্রতিদিনের যাতায়াতের জন্যই নির্মিত হয়েছে এই সেতুটি। এই সেতুকে এক পর্বতাকৃতি সেতুও বলা হয়!

খাড়া ও বিপদজ্জনক সেতুটি নিয়ে অ্যাডভেঞ্চারপ্রেমীদের উৎসাহও কম নয়। সেতুটি এক দিকে ৫.১%, অপর দিকে ৬.১% কাত হয়ে আছে। ইঞ্জিনিয়ারিংয়ের আশ্চর্য কেরামতিতেই সেটি সম্ভব হয়েছে।

Advertisements
Loading...