The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইয়ামাহার নতুন তিন চাকার বাইক এখন রাস্তায়!

ইয়ামাহার তিন চাকার মোটর সাইকেলটির নাম দেওয়া হয়েছে নিকেন জিটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইয়ামাহা মানেই উন্নতমানের বাইক। যে কারণে বিশ্বব্যাপি বাজার দখল করেছে এই প্রতিষ্ঠানটি। এবার সেই বিশ্বখ্যাত ইয়ামাহার নতুন তিন চাকার বাইক এখন রাস্তায়!

ইয়ামাহার নতুন তিন চাকার বাইক এখন রাস্তায়! 1

সাধারণভাবে দেখা যায় তিন চাকার বাইকগুলো সামনে একটি চাকা থাকে। আর পেছনে থাকে দুই চাকা। তবে এবার ইয়ামাহা ব্যতিক্রমি বাইক বের করেছে, যার সামনেই রয়েছে দুই চাকা। আর পেছনে এক চাকা।

ইয়ামাহা যে তিন চাকার বাইক আনছে তা দেখে অনেকেই চমকে উঠবেন। ইয়ামাহার তিন চাকার মোটর সাইকেলটির নাম দেওয়া হয়েছে নিকেন জিটি। বাইকটির বিশেষত্ব হলো, এর পিছনের সিটের পাশে ২৫ লিটারের প্যানিয়ার্স রয়েছে। যাতেকরে অনায়াসে অনেক জিনিস বহন করা সম্ভব।

ইয়ামাহার এই বাইকটির আরও আকর্ষণীয় বিষয় হলো, এতে মোবাইল বা যে কোনও ইলেকট্রনিক্স গ্যাজেট চার্জ দেওয়ার ব্যবস্থা রয়েছে।

এই বাইকটির আরেকটি বিশেষত্ব হলো সামনের দিকে দু’টি চাকা। বেশি বাঁক নিয়ে ঘুরতে গিয়ে অনেক সময় স্কিড করে বাইক। তবে নিকেনের সামনের দু’টি চাকা সেটি ব্যালান্স করে। এতে করে বাঁক নিতে গিয়ে যেসব দুর্ঘটনা ঘটে থাকে সেইসব দুর্ঘটনার হাত থেকে রেহায় পাওয়া যাবে।

এই বাইকের সামনে রয়েছে চওড়া উইন্ডস্ক্রিন। সিট চওড়া ও রয়েছে হিটেড হ্যান্ডলবার গ্রিপ। ৮৪৭ সিসি-র তিন সিলিন্ডারবিশিষ্ট বাইক। যা ইয়ামাহা-র অপর মডেল এমটি-০৯-এ ব্যবহার করা হয়েছে।

ইয়ামাহার নতুন এই বাইকটিতে রয়েছে ক্রুজ কন্ট্রোল। ফোর্থ গিয়ারের পর ও সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৮০ কিলোমিটার হলে তখন সেই কন্ট্রোলার কাজ করবে।

আনন্দবাজার পত্রিকা সূত্রে জানা গেছে, ব্রিটেন ও আমেরিকাতে ইতিমধ্যেই বিক্রি শুরু হয়েছে ইয়ামাহার নিকেন জিটি। ভারতীয় মুদ্রায় এই বাইকের দাম প্রায় ১২ লক্ষ রুপি।

Loading...