The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

খাশোগির শেষ বক্তব্য: ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’

পৃথিবীটা বড়ই নির্মম। স্বার্থের জন্য মানুষ সবকিছুই করতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে নিয়ে বিশ্বময় আলোচনার যেনো শেষ হচ্ছে না। এবার উঠে এসেছে খাশোগির মৃত্যুর আগের শেষ বক্তব্য। তিনি বলছিলেন, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’।

খাশোগির শেষ বক্তব্য: ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’ 1

সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে নিয়ে বিশ্বময় আলোচনার যেনো শেষ হচ্ছে না। এবার উঠে এসেছে খাশোগির মৃত্যুর আগের শেষ বক্তব্য। তিনি বলছিলেন, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’।

মৃত্যু অনিবার্য একটি জিনিস। কিন্তু সেই অনিবার্য মৃত্যু কখনও কখনও কারও হাতের খেলা হয়ে দেখা দেয়। যেমন হয়েছিলো যুক্তরাষ্ট্রে নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগির ক্ষেত্রে। সংবাদ মাধ্যমগুলোতে তার বক্তব্যের একটি অডিও প্রকাশ পাওয়ায় বিস্মিত হয়ে পড়েছেন সবাই। কোনো মানুষকে কী কখনও এভাবে নির্মমভাবে হত্যা করা যায়? পৃথিবীটা বড়ই নির্মম। স্বার্থের জন্য মানুষ সবকিছুই করতে পারে।

সৌদির এই সাংবাদিকের জীবনের শেষ মুহূর্তের অডিও টেপের অনুলিপি পড়া এক সূত্রের বরাত দিয়ে রবিবার সিএনএন দিয়েছে তার বক্তব্যের এই তথ্যটি। এএফপি’র খবরে তা তুলে ধরা হয়। মৃত্যুর আগে সাংবাদিক জামাল খাশোগির শেষ কথা ছিলো, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না।’

সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যম আরও জানায়, অনুলিপিটি হতে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, হত্যাটি পূর্বপরিকল্পিত ও এই হত্যার কাজ কিভাবে এগিয়ে নিতে হবে সে সম্পর্কে কয়েকবার ফোনের মাধ্যমে ব্রিফও করা হয়!

সিএনএন’র ওই খবরে আরও বলা হয়েছে যে, তুর্কি কর্মকর্তাদের বদ্ধমূল ধারণা, রিয়াদের শীর্ষ কর্মকর্তারাই ওই ফোনকলগুলো করেছিলেন।

উল্লেখ্য, ওয়াশিংটন পোস্টের কলাম লেখক নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভিতরে নির্মমভাবে হত্যা করা হয়। ওই অনুলিপিতে হত্যাকারীদের সঙ্গে খাশোগির ধস্তাধস্তির বর্ণনাও রয়েছে। তুরস্কের গোয়েন্দা সংস্থাগুলো এই আসল অনুলিপিটি তৈরি করেছে।

এদিকে গত পরশু রবিবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের তুরস্কের কাছে হস্তান্তরে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের দাবি প্রত্যাখ্যান করেছেন।

ঘটনার পর হতেই তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের তুরস্কের কাছে হস্তান্তরের জন্য সৌদি আরবের প্রতি বারংবার আহ্বান জানিয়ে আসছেন। কিন্তু সৌদি আরব কর্তৃপক্ষ সেই দাবিকে বার বার উপেক্ষা করে আসছে। তুরস্কের ধারণা মতে, ইস্তাম্বুলে পাঠানো ১৫ সদস্যবিশিষ্ট সৌদি গোয়েন্দা দল খাশোগিকে হত্যা করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...