The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার এমন এক বাইক এলো যা বায়ু শোধন করবে!

রাজধানী ঢাকার বর্তমান অবস্থা যা দাঁড়িয়েছে তাতে এমন প্রযুক্তিনির্ভর বাইক আমাদের জন্য খুবই দরকার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তি মানুষের জীবন যাত্রার মান দিনকে দিন বাড়িয়ে দিচ্ছে। প্রযুক্তি মানুষের একেবারে দোড় গোড়ায় এসে হাজির হয়েছে। প্রযুক্তির বদৌলতে এবার এমন এক বাইক এলো যা বায়ু শোধন করবে!

এবার এমন এক বাইক এলো যা বায়ু শোধন করবে! 1

প্রযুক্তি মানুষের জীবন যাত্রার মান দিনকে দিন বাড়িয়ে দিচ্ছে। যতোই দিন যাচ্ছে ততোই প্রযুক্তি মানুষের একেবারে দোড় গোড়ায় এসে হাজির হয়েছে। প্রযুক্তির বদৌলতে এবার এমন এক বাইক এলো যা বায়ু শোধন করবে! এমন একটি খবর সম্প্রতি একটি অনলাইনে প্রকাশ পেয়েছে। যেহেতু আমাদের দেশে পরিবেশ দুষণের মাত্রা অনেক বেশি তাই এমন প্রযুক্তির বাইক আমাদের জন্য খুবই উপযোগী। বিশেষ করে রাজধানী ঢাকার বর্তমান অবস্থা যা দাঁড়িয়েছে তাতে এমন প্রযুক্তিনির্ভর বাইক আমাদের জন্য খুবই দরকার।

আমাদের অনেকেরই জানা আছে যে, বিশ্বের বিভিন্ন শহরে প্রতিদিনই কল-কারখানা ও যানবাহন হতে নির্গত হয় ধোঁয়া। সে কারণে বর্তমান সময়ে বায়ু দূষণ চরম আকার ধারণ করছে। যে কারণে অনেক মানুষ আক্রান্ত হচ্ছে নানা রকম রোগ ব্যাধিতে। এবার বায়ুকে দূষণমুক্ত করতে বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন এক বিশেষ সাইকেল বা বাইক। যা পথ ধরে চলার সময় আশেপাশের দূষিত বায়ুকে শোধন করতে করতে এগিয়ে যাবে!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ব্যাংককের লাইট ফগ ক্রিয়েটিভ অ্যান্ড ডিজাইন কোম্পানি তৈরি করেছে এমন একটি পরিবেশবান্ধব সাইকেল বা বাইক। এই বাইকটিতে অ্যালুমিনিয়ামের তৈরি একটি ফ্রেম রয়েছে। যেখানে ফটোসি‌সিনথেসিস প্রক্রিয়াটি অবিরত চলতেই থাকবে। এখানে লিথিয়াম-আয়ন ব্যাটারির সাহায্যে কৃত্রিম উপায়ে বিদ্যুৎ তৈরি হয়।

তারপর ওই তৈরি করা বিদ্যুতের সাহায্যে পানির মধ্যে বিক্রিয়া ঘটিয়ে অক্সিজেন উৎপাদন করে। চলন্ত অবস্থায় ওই বাইকটি হতে অক্সিজেন বেরিয়ে পরিবেশের সঙ্গে মিশে যাবে। যে কারণে বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ বাড়বে এবং সেইসঙ্গে দূষণ কমবে। তবে এই বিষয়টি এখনও পরীক্ষামূলক অবস্থাতেই রয়েছে। তবে বাণিজ্যিকভাবে এখনও কোনো পরিবেশবান্ধব বাইক তৈরি করা হয়নি।

নির্মাণকারী সংস্থার তরফ হতে জানানো হয়, প্রাথমিকভাবে পরীক্ষামূলকভাবে কয়েকটি বাইক পথে নামানো হয়েছে। সুবিধা-অসুবিধা-কার্যকারিতা খতিয়ে দেখে তবেই বেশি সংখ্যক বাইক বাজারে ছাড়া হবে বলে জানানো হয়েছে। এই বাইকগুলোর দাম কেমন হবে তা এখনও নির্ধারণ করা হয়নি বলে ওই কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

Loading...