The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মুখ দেখেই বলা সম্ভব আপনি কি রোগে আক্রান্ত

বিজ্ঞানের অগ্রযাত্রায় চিকিৎসা শাস্ত্রের যোগ হচ্ছে মুখ দেখেই রোগ নির্ণয় প্রযুক্তি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাচীন কালে বিভিন্ন কবিরাজ মানুষের মুখ, চোখ এমনকি চেহারা দেখে বিভিন্ন রোগ নির্ণয় করলেও বেশ কিছু মারাত্মক ভুলও করত। যার কারণে আধুনিক চিকিৎসকরা সেই পদ্ধতি বাদ দিয়ে বর্তমানে কোন রোগ নির্ণয়ের জন্য একাধিক পরীক্ষা-নিরীক্ষা করেন। তারপরই প্রকৃত রোগ সম্পর্কে বুঝতে পারেন।

মুখ দেখেই বলা সম্ভব আপনি কি রোগে আক্রান্ত 1

তবে চিকিৎসা শাস্ত্রকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যেতে এবার আবিষ্কৃত হয়েছে এমন এক প্রযুক্তি, যার মাধ্যমে মুখ দেখেই প্রকৃত রোগ নির্ণয় সম্ভব। ডিপজেসটল্ট নামের এই প্রযুক্তি আবিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা ও চিকিৎসা সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান এফডিএনএর প্রধান প্রযুক্তি কর্মকর্তা ইয়ারন গুরোভিচের নেতৃত্বে একটি গবেষণা দল। তাদের অক্লান্ত গবেষণার মাধ্যমেই এই প্রযুক্তি আবিষ্কৃত হয়।

এটি মূলত উন্নত প্রযুক্তির কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মানুষের মুখ দেখেই বোঝা সম্ভব সে কোন জীনগত সমস্যায় ভুগছেন। গবেষকরা বলেন এই প্রযুক্তি কিছু রোগের ক্ষেত্রে ১০০% সঠিক ফলাফল প্রদান করতে পেরেছে।
গবেষণার তথ্য মতে বিশ্বের মোট জনগোষ্ঠীর প্রায় ৮ শতাংশ জিনগত সমস্যায় ভুগছে।

গবেষণার প্রধান ইয়ারন গুরোভিচের ভাষ্য মতে তিনি ও তাঁর দল একটি ডেটাবেইস থেকে ১৭ হাজার রোগীর চেহারার ছবি সংগ্রহ করে ডিপজেসটল্টকে প্রশিক্ষণ দিয়েছেন। এরপর পরীক্ষায় দেখা গেছে, ডিপজেসটল্ট ৯১ শতাংশ ক্ষেত্রে সঠিকভাবে রোগ নির্ণয় করতে পারছে। বর্তমানে এটি নিয়ে আরো ব্যাপক গবেষণা চলছে।

গবেষকদের ধারণা তাদের শিগ্রই সকল রোগ নির্ণয়ের জন্য এই প্রযুক্তি ১০০% কাজ করাতে সক্ষম হবেন। সেই সুবাদেই তারা আজ করে যাচ্ছে। আর এই প্রযুক্তি ১০০% সফলতা পেলে চিকিৎসা শাস্ত্রে এক অতুলনীয় বিপ্লব ঘটবে।

Loading...