The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘুমালেও টাকা দেবে যে প্রতিষ্ঠান

জাপানের ক্রেজি ইনকরপোরেশন তার কর্মীদের পর্যাপ্ত ঘুমের জন্য বোনাসের ব্যবস্থা করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ঘুমালেও টাকা দেবে’ এমন কথা শুনে অবাক হলেও এটিই সত্য। জাপানের একটি বিয়ে ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ক্রেজি ইনকরপোরেশন তার কর্মীদের পর্যাপ্ত ঘুমের জন্য বোনাসের ব্যবস্থা করেছে। সাধারণত অফিসের নানা কাজের চাপে অথবা কোন একটি জটিল সমস্যা মাথায় ঘুরপাক খেলে ভাল ঘুম হয় না।

ঘুমালেও টাকা দেবে যে প্রতিষ্ঠান 1

ক্রেজি ইনকরপোরেশনের প্রতিষ্ঠাতা কাজুহিকো মারিয়ামা’র মতে, একজন কর্মী যদি রাতে পর্যাপ্ত সময় ঘুমাতে না পারেন, তবে এর প্রভাব প্রতিষ্ঠানের উপর পরে। কারণ যখনি একজন কর্মীর পর্যাপ্ত ঘুম হবে না, তখন তার শরীরে নানা সমস্যা বিশেষ করে অলসতা, অসুস্থতা ইত্যাদি দেখা দিবে। ফলে এই অবস্থা প্রতিষ্ঠানের মারাত্মক ক্ষতি করে। তাই ক্রেজি ইনকরপোরেশন তার কর্মীদের পর্যাপ্ত ঘুমানোর জন্য উৎসাহ দিতে বোনাসের ব্যবস্থা করেছে।

এই প্রতিষ্ঠানের কর্মীরা যদি সপ্তাহে ৫ দিন প্রতি রাতে ঠিক মত ৬ ঘন্টা করে ঘুমাতে পারেন, তবে প্রতিষ্ঠানের পক্ষ থেকে ওই কর্মীকে বিশেষ পয়েন্ট দেওয়া হয়। আর এই পয়েন্ট ব্যবহার করে সে ক্যাফেটেরিয়াতে খেতে পারেন। প্রতিষ্ঠানটি শুধু পর্যাপ্ত ঘুমানোর জন্য বছরে তার কর্মীদের প্রায় ৬৪ হাজার ইয়েন বা ৫৭০ মার্কিন ডলার সমান অর্থ প্রদান করে। কোন কর্মী পর্যাপ্ত ঘুমাচ্ছে কি না তা নজরদারি করার জন্য ম্যাট্রেস নির্মাতা প্রতিষ্ঠানের এয়ারওয়েভের একটি অ্যাপ ব্যবহার করা হয়।

জাপানের স্বাস্থ্য খাতের পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফুজি রিয়োকির করা এক সমীক্ষা অনুযায়ী জাপানে ২০ বছরের বেশি বয়ষ্কদের প্রায় ৯০ শতাংশ মানুষ রাতে পর্যাপ্ত ঘুমাতে পারেন না। ফলে কর্মীরা ঠিকমত কাজ না করতে পারায় জাপান প্রতিবছর ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এই ক্ষতির পরিমাণ ১২৮ বিলিয়ন মার্কিন ডলার বা জিডিপির ২দশমিক ৯২ শতাংশ। আর এই একই সমস্যার কারণে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ৪১১ বিলিয়ন ডলারের বেশি ক্ষতি হয়।

মারিয়ামার মনে, এই সমস্যা থেকে উত্তোরণের জন্য প্রতিটি প্রতিষ্ঠানের কর্মীদের পর্যাপ্ত ঘুমের ব্যাপারে পদক্ষেপ নেওয়া উচিৎ। কারণ কর্মীরা পর্যাপ্ত ঘুমালে তাদের মন এবং স্বাস্থ্য উভয়ই ভাল থাকবে। ফলে কর্মীরা প্রতিষ্ঠানে মনযোগ সহকারে কাজ করতে পারে যা প্রতিষ্ঠানকে মূল লক্ষ্যের দিকে দ্রুত এগিয়ে যেতে সাহায্য করে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...