The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বঙ্গবন্ধু স্যাটেলাইট আন্তর্জাতিক পরিমণ্ডলেও সেবা দিচ্ছে

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা নিতে ব্যবসায়িক যোগাযোগ শুরু করেছে থাইল্যান্ড এবং নেপালও

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক ব্যবহার জাতীয় পর্যায় হতে এবার আন্তর্জাতিক পর্যায়ে বিস্তৃত করেছে সরকার। সম্প্রতি ফিলিপাইন সরকার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহারের জন্য বাংলাদেশের সঙ্গে একটি চুক্তি করেছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট আন্তর্জাতিক পরিমণ্ডলেও সেবা দিচ্ছে 1

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহার জাতীয় পর্যায় হতে এবার আন্তর্জাতিক পর্যায়ে বিস্তৃত করেছে সরকার। সম্প্রতি ফিলিপাইন সরকার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহারের জন্য বাংলাদেশের সঙ্গে একটি চুক্তি করেছে।

শুধু তাই নয়, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা নিতে ব্যবসায়িক যোগাযোগ শুরু করেছে থাইল্যান্ড এবং নেপালও। এই বিষয়ে বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ সংবাদ মাধ্যমকে বলেছেন, দেশ-বিদেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহারের অফার ইতিমধ্যেই আসতে শুরু করেছে। আমরা এর উজ্জ্বল সম্ভাবনা দেখছি। ফিলিপাইনের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি হয়েছে। তবে চুক্তির বিস্তারিত কোনো তথ্য এখনই প্রকাশ করতে রাজি হননি তিনি।

শাহজাহান মাহমুদ আরও বলেছেন, থাইল্যান্ডসহ এশিয়ার বাজার ধরতে ইতিমধ্যেই অনেক দেশে পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। পরামর্শকদের মাধ্যমে ফিলিপাইনে ভালো একটা অর্ডারও আমরা পেয়েছি। নেপালের সঙ্গে কথাবার্তা চলছে। খুব শীঘ্রই কম্বোডিয়া এবং লাওসের বাজার ধরার চেষ্টাও করা হবে।

বিএসসিসিএল চেয়ারম্যান আরও বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ইতিমধ্যেই সেবা নিচ্ছে বাংলাদেশের ১০টি টিভি চ্যানেল। নৌ-পরিবহন, মৎস্য অধিদফতর ও কৃষি বিভাগসহ ৩০টিরও বেশি স্থানীয় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বিএসসিসিএলের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি করেছে।

উল্লেখ্য যে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট দেশের প্রথম এবং একমাত্র ভূস্থির যোগাযোগ উপগ্রহ। এই উপগ্রহটি ২০১৮ সালের ১১ মে মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার হতে উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় অন্তর্ভূক্ত হয় বাংলাদেশ।

স্যাটেলাইটের এই প্রকল্পটি বাস্তবায়ন করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। উৎক্ষেপিত হয় স্যাটেলাইটটি ফ্যালকন-৯ ব্লক-৫ রকেটের মাধ্যমে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হলো ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার কক্ষপথে। এর ফুটপ্রিন্ট কিংবা কভারেজ বিস্তৃত হবে ইন্দোনেশিয়া হতে তাজিকিস্তান পর্যন্ত।

Loading...