বঙ্গবন্ধু স্যাটেলাইট-১: পরীক্ষামূলক উৎক্ষেপণ ‘সফল’ [ভিডিও]

শুক্রবার স্থানীয় সময় অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে এই সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ প্রতীক্ষিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পরীক্ষামূলক উৎক্ষেপণ ‘সফল’ হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠান স্পেসএক্স।

শুক্রবার স্থানীয় সময় অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে এই সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়।

বাংলাদেশের প্রথম এই স্যাটেলাইট উৎক্ষেপণের দায়িত্বে থাকা স্পেসএক্সের এক টুইট বার্তার বরাত দিয়ে ফ্লোরিডা ট্যুডে এক প্রতিবেদনে এই তথ্য দিয়েছে।

বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যায় স্পেসএক্সের নতুন ভার্সনের ফ্যালকন ৯ রকেটের গর্জন শোনা যায় কেনেডি স্পেস সেন্টারের ব্লক ৫ এ। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়েছে। যে কারণে বাণিজ্যিক যোগাযোগ স্যাটেলাইট উৎক্ষেপণের পথ তৈরি হয়েছে; যা আগামী সপ্তাহ হতে পারে।

জানা যায়, ফ্লোরিডার স্থানীয় সময় সন্ধ্যা ৭.২৫ মিনিটে পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয় ফ্যালকন ৯ রকেটটির। এই সময় কেনেডি স্পেস সেন্টারের ব্লক ৫ হতে ধোঁয়া উড়তে দেখা যায়।

এই পরীক্ষামূলক উৎক্ষেপণের পর নানা তথ্য পর্যালোচনা করছে স্পেএক্স। এটির ফলাফল ইতিবাচক হলে আগামী সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে।

দেখুন ভিডিওটি

Advertisements
Loading...