The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অফিসের পার্টিতে আপনার আচরণ কেমন হওয়া উচিৎ

নিজের ব্যক্তিত্ব ঠিক রাখতে অফিসের পার্টিতে আপনাকে অনেক কিছু মেনে চলতে হয়

দি ঢাকা টাইমস ডেস্ক।। পার্টি মানেই আনন্দ উল্লাস। তবে অন্যসব পার্টি থেকে অফিসের পার্টি কিছুটা ভিন্ন। এখানে আপনাকে অনেক কিছু মেনে চলতে হয়, যদিও তেমন কোন নিয়ম নেই যা মানতেই হবে। তবে পরবর্তীতে নিজের চারিত্রিক বহিঃপ্রকাশ ঠিক রাখার জন্য নিজে থেকেই কিছু নিয়ম মেনে চলা উচিৎ। আজ আমরা এমন কিছু বিষয় নিয়েই আলোচনা করব যে বিষয়গুলো অফিসের পার্টিতে মেনে চলা উচিৎ।

১। সময়মত উপস্থিত হওয়াঃ

অন্য কোন পার্টির ক্ষেত্রে একটু দেরিতে পৌছালেও ব্যাপার না। তবে অফিসের পার্টিতে অবশ্যই সময় মত উপস্থিত হওয়ার চেষ্টা করবেন। কারণ এখানে আপনার বস সহ অনেক উচ্চ পদস্থ কর্মকর্তা উপস্থিত থাকে। আপনি দেরি করে পৌছালে তারা ভাববে এমন আনন্দময় অনুষ্ঠানে যে দেরি করে আসে, সে নিশ্চয় অফিসেও দেরি করে উপস্থিত হয়। তাই অফিসের পার্টির ক্ষেত্রে সময়মত উপস্থিত হওয়ার চেষ্টা করুন।

২। বাইরের কাওকে সাথে না নেওয়াঃ

মনে রাখবেন এটা অফিসের পার্টি। তাই আপনার বাসার বা বাইরের কাওকে বিশেষ করে বাচ্চাদের সাথে নিবেন না। এতে অন্যরা বিরক্তবোধ করতে পারে। তবে আগে থেকেই যদি অন্য কাওকে সাথে নেওয়ার জন্য অফিস থেকে বলা থাকে, সেক্ষেত্রে আপনি এমন কাওকে সাথে নিবেন যেন অন্যদের কাছে তা বিরক্তকর মনে না হয়।

৩। মার্জিত পোশাক পরিধান করুনঃ

আপনি আজ যে পার্টিতে উপস্থিত হতে যাচ্ছেন তা অন্য কোন পার্টি নয়, এটি অফিসিয়াল পার্টি। তাই এমন কোন ড্রেস পরিধান করবেন না যা শালীনতা নষ্ট করে। অফসিয়াল পার্টিতে স্বাভাবিক ড্রেস পরিধানের চেষ্টা করুন। জাকজমক পূর্ণ কোন ড্রেস না পরায় ভাল। কারণ আজ আপনি যেভাবে পার্টিতে উপস্থিত হবেন, কাল থেকে আপনাকে অফিসে তেমনি ভাবা হবে। আর যেহেতু অফিসিয়াল পার্টিতে বস সহ একাধিক কর্মকর্তা উপস্থিত থাকেন, তাই নিজের ব্যাপারে একটু সতর্ক হওয়ায় ভাল।

৪। সুযোগ কাজে লাগানঃ

মনে রাখবেন একটি অফিসিয়াল পার্টির মাধ্যমে অনেক সময় বসের সাথে ভাল সম্পর্ক গড়ে তোলা সম্ভব হয়। তাই অফিসিয়াল পার্টিতে এমন অনেক সুযোগ আসবে যার মাধ্যমে বসের সাথে সু সম্পর্ক গড়ে ওঠে। তাই সুযোগ পেলে তা হাত ছাড়া করবেন না।

৫। অ্যালকোহল জাতীয় পানীয় এড়িয়ে চলুনঃ

পার্টিতে অনেক সময় বেশ কয়েক রকমের অ্যালকোহল জাতীয় পানীয় থাকে। তাই বলে ইচ্ছে মত এই পানীয় পান করে মাতলামী করা উচিৎ নয়। কারণ সর্বদা মাথায় রাখবেন এখানে আপনার বস উপস্থিত রয়েছে। তাই এমন কোন জিনিস পান করা বা খাওয়া উচিৎ নয় যা আপনার মানসিক ভারসাম্য বজায় রাখতে সমস্যা সৃষ্টি করে।

৬। প্লেট ভোরে খাবার নিবেন নাঃ

শুধু অফিসিয়াল পার্টি বলেই না যেকোন পার্টিতে কখনই প্লেট ভোরে খাবার নিবেন না। অল্প অল্প করে খাবার নিন, শেষ করে আবার নিয়ে আসুন। এমন নয় যে আপনি পাবেন না। প্লেট ভোরে খাবার নিয়ে টেবিলে বসলে পেটুক হিসেবে অন্যদের কাছে হাসির পাত্র হতে পারেন। তার থেকে অল্প অল্প করে যতবার খুশি খাবার নিয়ে আসুন।

৭। নিজের ব্যক্তিত্বের দিকে লক্ষ্য রাখুনঃ

অফিসিয়াল পার্টিতে এমন কোন কাজ করবেন না যা আপনার ব্যক্তিত্বকে প্রশ্নবিদ্ধ করে। তাই সর্বদা নিজের ব্যক্তিত্বের দিকে লক্ষ্য রাখুন। কারণ মনে রাখবেন আজ পার্টিতে কোন প্রশ্নবিদ্ধ আচরণ করলে পরবর্তীতে আপনার অফিসিয়াল লাইফে এর ব্যাপক প্রভাব পরবে।

তাই অফিসিয়াল পার্টিতে উপস্থিত হওয়ার আগে এখন থেকেই এই নির্দেশনাগুলো মাথায় রাখুন। তাহলে আপনার ব্যক্তিত্ব ঠিক থাকবে।

Loading...