The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শহরের ‘মেয়র’ হলো একটি ছাগল!

নবনির্বাচিত 'মেয়র' হওয়া ছাগলটি একটি স্কুলের গণিতের এক শিক্ষকের ছাগল

Lincoln, a 3-year-old Nubian goat, is poised to become the first honorary pet mayor of the small Vermont town of Fair Haven. (Robert Layman/The Rutland Herald via AP)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক অভিনব ঘটনা বটে! রাজনীতির সঙ্গে জড়িয়ে গেলো এবার ছাগলের নাম। আমেরিকার একটি রাজ্যের একটি শহরে ‘সম্মানজনক মেয়র’ হিসেবে নিয়োগ পেয়েছে একটি ছাগল!

শহরের 'মেয়র' হলো একটি ছাগল! 1

স্থানীয় সময় গত বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ভারমন্ট রাজ্যের ফেয়ার হ্যাভেন শহরে ছিল যেনো সাজসাজ রব। অন্যান্য নির্বাচনের মতোই সেদিনও ভোট দিতে আসেন শহরের বাসিন্দারা। তবে সেই মেয়র নির্বাচনে প্রার্থী হিসেবে ছিলো কুকুর, বিড়াল ও ছাগলের মতো প্রাণী!

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ২৫০০ মানুষের ছোট্ট শহরটির নির্বাচনে ভোট খুবই কম পড়েছে এটি অবশ্য ঠিক। তবে এর মধ্যেও বেশ ব্যবধানে জিতেছে তিন বছর বয়সী লিংকন নামে একটি ছাগল! ১৫ প্রার্থীকে পেছনে ফেলেছে এই ছাগল লিংকন। লিংকন পেয়েছে মোট ১৩ ভোট। আর মোট ভোট পড়েছে ৫৩টি।

জানা গেছে, এই শহরটির কোনও অফিসিয়াল মেয়র নেই। মেশিগানের একটি ঘটনা পত্রিকায় পড়ে পশুদের নিয়ে নির্বাচনের উদ্যোগ গ্রহণ করেন নগর ব্যবস্থাপক জোসেফ গুন্টার। তারপরই তিনি এই নির্বাচনের ব্যবস্থা নেন। একটি খেলার মাঠের আর্থিক সংস্থানের জন্য তিনি এই উদ্যোগ নেন বলে সংবাদ মাধ্যমকে তিনি জানিয়েছেন।

নবনির্বাচিত ‘মেয়র’ হওয়া ছাগলটি একটি স্কুলের গণিতের এক শিক্ষকের ছাগল। সে আগামী এক বছরের জন্য তার ‘দায়িত্ব পালন’ করবে বলেও সংবাদ মাধ্যম জানিয়েছে। এই সময়ের মধ্যে নগরের বড় বড় অনুষ্ঠানগুলোতে অংশ নিয়ে শিক্ষা গ্রহণের সুযোগও পাবে সে।

এই বিষয়ে নগর ব্যবস্থাপক জোসেফ বলেছেন, স্থানীয় সরকার ব্যবস্থায় প্রার্ণীদের সর্ম্পৃক্ত করার এই ব্যাপারটি খুবই দারুণ লেগেছে আমাদের কাছে। প্রথমবারের এই নির্বাচনে ভোটার সংখ্যক অল্প হলেও আগামীতে মানুষের অংশগ্রহণ আরও বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

Loading...