The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রাজশাহীর মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের নানা আবিষ্কার

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর-এর সহায়তায় রাজশাহী জেলা প্রশাসন এই মেলার আয়োজন করে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়েই ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০১৯ উপলক্ষে রাজশাহীতে শুরু হয়েছে এক বিজ্ঞান মেলা। এতে ক্ষুদে বিজ্ঞানীদের তাদের নানা উদ্ভাবন উপস্থাপন করেছেন।

রাজশাহীর মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের নানা আবিষ্কার 1

সোমবার সকালে রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ অডিটোরিয়ামে ৩ দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর-এর সহায়তায় রাজশাহী জেলা প্রশাসন এই মেলার আয়োজন করে। ৩ দিনব্যাপি এ মেলা চলবে ১৮ মার্চ হতে ২০ মার্চ পর্যন্ত। মেলায় বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশ নিয়ে তাদের নানা আবিষ্কৃর তুলে ধরেন। উদ্বোধন শেষে বিভাগীয় কমিশনারসহ অতিথিরা মেলার স্টলগুলোও ঘুরে দেখেন।

জেলা প্রশাসক এস এম আব্দুল কাদের এর সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী কলেজের প্রফেসর হবিবুর রহমান, রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজের প্রফেসর মো. আকবর হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা রাখেন।

বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ে তুলতে বিজ্ঞান শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। তাই বিজ্ঞান শিক্ষাকে এগিয়ে নিতে নতুন নতুন চিন্তা চেতনার প্রসার ঘটাতে হবে। কোচিং নির্ভর না হয়ে মনোযোগের সঙ্গে নিয়মিত বিজ্ঞান চর্চার অভ্যাস গড়ে তুলতে হবে। তাহলেই ক্ষুদে বিজ্ঞানীরা নিজেকে যোগ্য নাগরিক হিসেব গড়ে তুলতে পারবে।

বিজ্ঞান সারা বিশ্বের কল্যাণের অগ্রদূত উল্লেখ করে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০৪১ খ্রিস্টাব্দের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তোলার যে স্বপ্ন দেখছেন তা বাস্তবায়ন করতে বেশি বেশি বিজ্ঞান চর্চা এবং প্রযুক্তির ওপর জোর দিতে হবে।

Loading...