The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আমেরিকা ক্ষেপণাস্ত্রের পরীক্ষা: বিশ্বের জন্য হুমকি

আন্ত:মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএমের হুমকি সফলভাবে ঠেকাতে ভূমিভিত্তিক মধ্যপাল্লার প্রতিরক্ষা ব্যবস্থা বা জিএমডি ব্যবহার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন সেনাবাহিনী ভূমিভিত্তিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার একটি পরীক্ষা চালিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগেই বলেছেন, এই ধরণের পরীক্ষা বিশ্বের কৌশলগত ভারসাম্য বিনষ্ট করবে।

আমেরিকা ক্ষেপণাস্ত্রের পরীক্ষা: বিশ্বের জন্য হুমকি 1

আন্ত:মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএমের হুমকি সফলভাবে ঠেকাতে ভূমিভিত্তিক মধ্যপাল্লার প্রতিরক্ষা ব্যবস্থা বা জিএমডি ব্যবহার করা সম্ভব হয়েছে। এর মাধ্যমে লক্ষ্যবস্তুকে সফলভাবে ঠেকানো এবং ধ্বংস করা গেছে বলেও জানিয়েছে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা বা এমডিএ।

৪ হাজার মাইল দূরের আইসিবিএম ধ্বংস করার জন্য দু’টো ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। ২০১৭ সালের পর এই প্রথম জেএমডির পরীক্ষা চালালো মার্কিন যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, ২০১৭ সালে জেএমডি ব্যবস্থা আলাস্কা ও দক্ষিণ কোরিয়ায় মোতায়েনের পরিকল্পনা করেছিল আমেরিকা। যে কারণে এটি রাশিয়ার জন্য হুমকি হয়ে উঠবে। সে সময়ই পুতিন বলেছিলেন যে, এতেকরে বিশ্বের কৌশলগত ভারসাম্য বিনষ্ট হবে। রাশিয়া এটি নীরবে মেনে নেবে না বলেও ঘোষণা করে পুতিনে আরও বলেছিলেন, কিভাবে এর জবাব দেওয়া হবে তা নিয়ে চিন্তাভাবনা চালাচ্ছে মস্কো।

Loading...