হৃদরোগের ঝুঁকি কমাতে হলে প্রতিদিন ৭ ঘণ্টা ঘুমাতে হবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ঘুম মানুষের জন্য বড়ই উপকারী। এটি বার বার প্রমাণিত হয়েছে। এবার বিজ্ঞানীরা এক গবেষণায় পেয়েছেন, নিয়মিত ৭ ঘণ্টারও বেশি সময়ের ঘুম হৃদযন্ত্রের সুরক্ষায় খুবই কার্যকর।


7 hours of sleep per day

পরিমিত খাবার-পানীয় গ্রহণ, নিয়মিত ব্যায়াম এবং ধূমপান কমালে তা হৃদরোগ ও স্ট্রোকের মতো মৃত্যুঝুঁকি কমাতে পারে বলে এতদিন চিকিৎসকরা পরামর্শ দিয়েছিলেন। তবে বিবিসি জানায়, নতুন ওই গবেষণায় পরিমিত ঘুমানোর মাধ্যমে হৃদরোগে মৃত্যুঝুঁকি কমার কিছু প্রমাণ পান ইউরোপের বিজ্ঞানীরা।

গত ১০ বছর ধরে নেদারল্যান্ডসের একদল গবেষক ১৪ হাজার নারী-পুরুষের মাঝে বিষয়টি নিয়ে পর্যবেক্ষণ চালান। এতে দেখা যায়, এদের মধ্যে ৬০০ মানুষ পাওয়া যায় যারা হৃদরোগে আক্রান্ত এবং এদের ১২৯ জনের মৃত্যু হয়। নিয়মিত ব্যায়াম, পরিমিত খাবার ও ধূমপান থেকে দূরে থাকার মতো প্রচলিত সতর্কতাগুলো অবলম্বন করে ৫৭ শতাংশ মানুষ হৃদরোগ থেকে এবং ৬৭ শতাংশ মানুষ এ সংক্রান্ত অন্যান্য রোগ থেকে রক্ষা পেয়েছেন। এ ছাড়া প্রচলিত সতর্ক জীবন যাপনের সঙ্গে নিয়মিত ৭ ঘণ্টার অধিক ঘুমের চর্চাটি হৃদরোগে মৃত্যুঝুঁকি ৬৭ শতাংশ থেকে ৮৩ শতাংশ পর্যন্ত কমে বলে গবেষকরা জানান। ইউরোপিয়ান জার্নাল অব প্রিভেন্টিভ কার্ডিওলজিতে গবেষণা প্রতিবেদনটি ছাপানো হয়।

নরওয়ের ইউনিভার্সিটি অব বার্জিনের অধ্যাপক গ্রিথ এস টেল বলেন, এই গবেষণার মূল শিক্ষাটি হচ্ছে সুস্বাস্থ্যের জন্য ঘুমকে একটা গুরুত্বপূর্ণ বিষয় হিসেবেই বিবেচনা করতে হবে। -বিবিসি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...