The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘হালখাতা’ কী হারিয়ে যাচ্ছে?

এখন আর তেমন ভাবে দেখা যায় না ‘হালখাতা’ করতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘হালখাতা’র কথা আমাদের অনেকের মনে আছে। বৈশাখ আসলেই এই হালখাতার তোড়জোড় শুরু হয়ে যেতো। ব্যবসায়ীরা পুরাতন হিসাব চুকিয়ে নতুন খাতা খুলতেন। কিন্তু বাঙালির হাজার বছরের ঐতিহ্য হালখাতা এখন হারিয়ে যাচ্ছে।

‘হালখাতা’ কী হারিয়ে যাচ্ছে? 1

ব্যবসায়ীরা পুরাতন খাতার হিসাব চুকিয়ে দিয়ে নতুন খাতা খুলতেন আর তাকেই বলা হতো ‘হালখাতা’। আর সেটি হতো ১লা বৈশাখ। কিন্তু দিনে দিনে যেনো সেই ‘হালখাতা’ খাতা উঠে যাচ্ছে। এখন আর সেই ঘটা করে সেই ‘হালখাতা’ পালন করা হয় না। ১লা বৈশাখে দোকানে দোকানে এক সময় বসতো এই ‘হালখাতা’র আসর। জিলাপি কিংবা রসগোল্লার মতো মিষ্টি দিয়ে ক্রেতাদের আপ্যায়ন করা হতো। ক্রেতারা পুরোনো হিসাব চুকিয়ে দিতেন। আর দোকানী তখন নতুন হিসাবের খাতা খুলতেন। এভাবেই ‘হালখাতা’ করা হতো।

কিন্তু কালের গহ্বরে যেনো সেই ‘হালখাতা’ হারিয়ে যাচ্ছে আমাদের মধ্যে থেকে। এখন আর তেমন ভাবে দেখা যায় না ‘হালখাতা’ করতে। ক্রমেই হারিয়ে যাচ্ছে ‘হালখাতা’।

তবে ‘হালখাতা’ ছাড়া বর্তমান যুগে ১লা বৈশাখ পালনের রীতি আরও যেনো আড়ম্বরপূর্ণ হয়েছে। নতুন বছরের এই দিনটিকে আজকাল বেশ জাঁকজমকপূর্ণভাবেই পালন করা হয়। পোশাকের নহর বয়ে যায় মার্কেটগুলোতে। নতুন পোশাক ছাড়া যেনো নববর্ষের অনুষ্ঠানই হয় না। জাতীয়ভাবে এবং সামাজিক সাংস্কৃতি এমন কি ব্যক্তিগতভাবেও পালন করা হয় ১লা বৈশাখ। বাঙালির হাজার বছরের সকল ঐতিহ্য বহাল আছে ১লা বৈশাখে। তবে নেই শুধু ‘হালখাতা’!

Loading...