The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মানুষ ব্লু মুনে চড়ে যাবে চাঁদে!

এটা অনেক পূর্বেই জানানো হয়েছিল তবে এবার মানুষ পাঠানোর মহাকাশযান জনসম্মুখে প্রদর্শন করা হলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার বেসরকারি উদ্যোগে বসবাসের জন্য চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা এবার বাস্তবেও ঘটতে চলেছে বলে জানিয়েছেন অনলাইন শপিং প্লাটফর্ম অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

মানুষ ব্লু মুনে চড়ে যাবে চাঁদে! 1

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস বলেন, এটা অনেক পূর্বেই জানানো হয়েছিল তবে এবার মানুষ পাঠানোর মহাকাশযান জনসম্মুখে প্রদর্শন করা হলো।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ওয়াশিংটন কনভেনশন সেন্টারে আনুষ্ঠানিকভাবে ‘ব্লু মুন’ নামে চন্দ্রযানটি জনসম্মুখে আনেন জেফ বেজোস।

জেফ বেজোস বলেছেন, ২০২৪ সালের মধ্যেই চাঁদে বসবাসের জন্য মানুষ পাঠাতে সক্ষম হবো আমরা। চাঁদের দক্ষিণ পৃষ্ঠে মানুষ পাঠানোর পরিকল্পনা রয়েছে আমাদের। যেখানে রয়েছে বরফের আচ্ছাদন। বরফখণ্ড কেটে পানি বের করে তা মানুষের বসবাস উপযোগী করার পরিকল্পনার কথাও জানান বিশ্বের অন্যতম এই শীর্ষ ধনী ব্যক্তি। চন্দ্রাভিযানের এই প্রকল্প বাস্তবায়ন করছে ব্লু অরিজিন নামক একটি প্রতিষ্ঠান। যার মালিকানায়ও রয়েছেন জেফ বেজোস।

জেফ বেজোস আরও জানান, ‘ব্লু মুন’ নামে এই মহাকাশযানে করে মানুষ চাঁদের পৃষ্ঠে নামবে। বৈজ্ঞানিক যন্ত্রপাতি, স্যাটেলাইট ও রোভার বহন করবে এই যানটি। বিই-৭ নামে একটি রকেট ইঞ্জিনও প্রদর্শন করেন জেফ বেজোস, সেটিই চন্দ্রপৃষ্ঠে পাঠানো হবে।

উল্লেখ্য যে, চাঁদে মানুষ পাঠানোর যান নির্মাণের কার্যক্রম শুরু করে ব্লু অরিজিন ২০১৬ সালে। অ্যামাজনের শেয়ার বিক্রি করে এই প্রকল্পে অর্থ বিনিয়োগও করেন জেফ বেজোস।

Loading...