The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক সঙ্গে ৬ শিশু জন্ম দিলেন পোল্যান্ডের এক নারী!

চিকিৎসা বিজ্ঞানের এই বিরল ঘটনা নিয়ে উচ্ছ্বসিত দেশটির মানুষজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই এক অদ্ভুত বটে। এমন কথা সচরাচর শোনা যায় না। কারণ একটি নয় দুটি নয় একেবারে এক সঙ্গে ৬ শিশু জন্ম দিলেন পোল্যান্ডের এক নারী!

এক সঙ্গে ৬ শিশু জন্ম দিলেন পোল্যান্ডের এক নারী! 1

কথায় বলা হয়, ‘লাখে একটা’। এই ঘটনা এতোই বিরল যে, লাখে তো নয়ই, বরং কোটিতে একটা ঘটে কি না সন্দেহ। সম্প্রতি এমনই এক ঘটনার সাক্ষী থাকলেন পোল্যান্ডের ক্রাকউ শহরের ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসকরা।

ওই হাসপাতালে এক সঙ্গে ৬টি শিশুর জন্ম দিলেন এক পোলিশ মহিলা। তারপর থেকেই চিকিৎসা বিজ্ঞানের এই বিরল ঘটনা নিয়ে উচ্ছ্বসিত দেশটির মানুষজন।

একসঙ্গে ৬টি বাচ্চার জন্ম বা সেক্সটুপলেটস প্রথমবারের জন্য ঘটলো পোল্যান্ডে। এই ঘটনার পর ওই ইউনিভার্সিটি হাসপাতালের মুখপাত্র রিজজার্ড লুটারব্যাচ একটি সংবাদ সংস্থাকে বলেছেন যে, ‘‘৬টি বাচ্চার জন্ম দেওয়া ওই মহিলার বয়স হলো ২৯ বছর।’’

জন্ম দেওয়ার পর ওই মহিলা ও তার বাচ্চারা সুস্থ রয়েছেন বলেও জানিয়েছেন তিনি। ৬টি শিশুর মধ্যে ৬টি পুত্র সন্তান ও ৪টি কন্যা সন্তানের জন্ম দিয়েছেন তিনি।

প্রত্যেকটি বাচ্চার ওজন ৮৯০ গ্রাম হতে ১ কিলোগ্রাম ৩০০ গ্রামের মধ্যে বলে জানিয়েছেন চিকিৎসকরা। গর্ভাবস্থার ২৯ সপ্তাহে ৬টি সন্তানের জন্ম দিয়েছেন ওই মহিলা।

ভারতের আনন্দবাজার পত্রিকার এক খবরে বলা হয়, ওই মহিলার ইতিপূর্বের দু’বছর বয়সী একটি পুত্র সন্তানও রয়েছে। সেক্সটুপলেট-এর পর ওই মহিলাকে টুইটারের মাধ্যমে অভিনন্দন জানিয়েছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট অ্যান্দ্রেজ দুদা।

Loading...