কিভাবে মাপা সম্ভব মহাকাশের তাপমাত্রা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মহাকাশ শব্দটি ভেবে চোখ বন্ধ করলেই বিশাল শূন্যতা দেখা যায়। যে শূন্যতার কোনোই শেষ নেই। যেখানে নানা রহস্য বিদ্যমান। এই মহাকাশের তাপমাত্রা আসলে কতো? সেই প্রশ্ন আমাদের সকলের মনেই ঘুরপাক খাচ্ছে।

একটা বিষয় সব সময়ই যেনো পাশ কাটিয়ে যায়। আর সেটি হলো মহাকাশের তাপমাত্রার পরিমাপ। বিষয়টি নিয়ে নিরন্তন আলোচনা না হলেও পরিবর্তনশীল বিশ্বব্রাহ্মাণ্ডে অন্য সব কিছুর মতোই তাপমাত্রারও বিবর্তনের (এক অবস্থান হতে অন্য অবস্থানে যাওয়া বা স্তরান্তর হওয়া) পথে এসে দাড়িয়েছে।

বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীরা এই বিষয়ে বিশদ গবেষণা করে বিশ্লেষণ করেছেন। এখনও চলছে এর পরীক্ষা নিরীক্ষা।

Related Post

একটি বড় প্রশ্ন মাথায় আসে সব সময়, সেটি হলো কিভাবে মাপা হয় মহাকাশের তাপমাত্রা, কিভাবে এর পরিমাপই বা করা সম্ভব? মুহূর্তেই মাথায় আসে একটাই নাম থার্মোমিটারের নাম। এর সাহায্যেই না আমরা আমাদের দেহের তাপমাত্রা পরিমাপ করে থাকি। অসুস্থ হলে, গায়ে জ্বর এলেও আমাদের শরীরের তাপমাত্রা বেড়ে যায়! অনেকটা জড় বস্তুর ক্ষেত্রে তার উপাদানের কণার গতির উপর তাপমাত্রা নির্ভর করে। যেমন পানির কথা ধরুন। পানির অণুর গতি অত্যন্ত কম হলে তা বরফে রূপান্তরিত হয়ে যায়। গতি বেড়ে গেলে ঘূর্ণায়মান কণাগুলির মধ্যেও সংঘাত ঘটে এবং তখন উত্তাপ সৃষ্টি হয়।

তখন পানি তরল হয়ে যায়। কণার গতিও আরও বেড়ে গেলে পানি তখন ফুটতে শুরু করে। জ্যোতির্বিজ্ঞানীরা ইলেকট্রো-ম্যাগনেটিক বিকিরণকে থার্মোমিটার হিসেবে ব্যবহার কররে থাকেন। সেগুলির তরঙ্গ দৈর্ঘ্য যতো কম, তার উৎসস্থানও ততোই উষ্ণ হয়ে থাকে।

যেমন বলা যায় বিগ ব্যাং। এটি একটা আদি বিস্ফোরণ যা বেশ প্রচলিত একটি সংজ্ঞা। এটি নাকি ১৪০০ কোটি বছর পূর্বে বিশাল এক বিস্ফোরণের কারণে এই বিশাল মহাকাশের সৃষ্টি হয়েছিলো। সৃষ্টি হয়েছিলো অকল্পনীয় মাত্রার উত্তপ্ত এক গ্যাস। এই গ্যাস হতে বিশ্বব্রহ্মাণ্ডে গ্যালাক্সি বা ছায়াপথ এবং মহাজাগতিক বস্তুগুলির জন্ম হয়। সে সময় নানা রকম তাপমাত্রার সৃষ্টি হয়েছিলো।

আমাদের সূর্যের মতো নক্ষত্রেও রয়েছে অত্যন্ত গতিশীল ও শক্তিশালী চৌম্বক ক্ষেত্র। সেইসব ক্ষেত্র কণাগুলির গতি মারাত্মক হারে বাড়িয়েও দিতে পারে। যে কারণে আমাদের চারিপাশের পরিবেশের তাপমাত্রা তখন কয়েক লক্ষ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলে। ব্ল্যাক হোলের তাপমাত্রা থাকে আরও বেশি। তার মাধ্যাকর্ষণ শক্তি সব উপাদান এবং কণা টেনে নিংড়ে নিয়ে বাষ্পে পরিণত করে।

জানা যায়, গ্যালাক্সি, নক্ষত্র এবং গ্রহগুলির মাঝের অংশে প্রায় মাইনাস ২৭০ ডিগ্রি মাত্রার চরম শীতল তাপমাত্রা বিরাজ করে থাকে। সেখানে অপেক্ষাকৃত কম সংখ্যক এবং ধীর গতির কণাও রয়েছে। যে কারণে সেগুলির মধ্যে সংঘাতের ঘটনাও বিরল। তাছাড়া বিশ্বব্রহ্মাণ্ড সম্প্রসারিত হয়ে চলেছে। এই সম্প্রসারণের কারণে কণাগুলির মধ্যেও দূরত্বও ক্রমেই বেড়ে চলেছে। দূরত্ব বাড়ার কারণে তাপমাত্রাও কমে চলেছে।

সংবাদ মাধ্যমের এক খবরে আরও জানা যায়, ইউরোপের প্লাংক নামে স্যাটেলাইট কয়েক বছর পূর্বে সেই শীতল তাপমাত্রা অত্যন্ত নিখুঁতভাবে পরিমাপ করেছে। মহাকাশে ভাসমান টেলিস্কোপের সাহায্যে জ্যোতির্বিজ্ঞানীরা সব তরঙ্গদৈর্ঘ্যে বিকিরণ মাপতে এবং তা পরীক্ষা করতে পারেন। বিকিরণের উৎস এবং তার ঘনত্ব মেপে তাঁরা উৎসের তাপমাত্রা নির্ণয় করেন।

This post was last modified on মে ২৯, ২০১৯ 4:35 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ব্রিটেনের নির্বাচনে এবার রেকর্ড ৩৪ বাংলাদেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্রিটেনের সংসদ নির্বাচনে এবার রেকর্ড সংখ্যক ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত…

% দিন আগে

বিয়ের দাওয়াতে অতিথিদের দেওয়া হলো ৮০০ ডলার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকটা সিনেমার মতো ঘটনা। এবার বাস্তবেও ঘটে গেলো। জ্বলন্ত প্রমাণ…

% দিন আগে

প্রকৃতির আরেক রূপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৩ জুলাই ২০২৪ খৃস্টাব্দ, ১৯ আষাঢ় ১৪৩১…

% দিন আগে

কয়েকটি ভুলের কারণে বর্ষাতে বেড়ে যেতে পারে চুল পড়ার সমস্যা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্ষা এলেই উষ্ণ এবং আর্দ্র আবহাওয়ার জন্য চুলে দেখা দেয়…

% দিন আগে

ঘুম ভাঙলেই ঘন মালাইয়ের দুধ চায়ে চুমুক? ক্ষতিটা কী হচ্ছে জানেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকের অভ্যাস রয়েছে সকালে ঘুম থেকে উঠেই দুধ চায়ে চুমুক…

% দিন আগে

যেভাবে মেটার এআই চ্যাটবট ফেসবুকে সাহায্য করবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কৃত্রিম বুদ্ধিমত্তা ইতিমধ্যে দখল করে আছে পুরো জায়গা। বিশ্বের অন্যতম…

% দিন আগে