The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘুষ ঠেকাতে পকেট ছাড়া পুলিশের ইউনিফর্ম!

আমরা আগে ভাবতাম শুধু আমাদের দেশেই ঘুষ-দুর্নীতির রেওয়াজ রয়েছে। কিন্তু তা নয়, বিশ্বের অন্যান্য দেশেও ঘুষের প্রচলন রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘুষ-দুর্নীতি এখন সর্বত্র ছড়িয়ে পড়েছে। আমরা আগে ভাবতাম শুধু আমাদের দেশেই ঘুষ-দুর্নীতির রেওয়াজ রয়েছে। কিন্তু তা নয়, বিশ্বের অন্যান্য দেশেও ঘুষের প্রচলন রয়েছে। তাইতো ঘুষ ঠেকাতে পকেট ছাড়া পুলিশের ইউনিফর্ম বানানোর পরিকল্পনা করেছে কেনিয়া সরকার!

ঘুষ ঠেকাতে পকেট ছাড়া পুলিশের ইউনিফর্ম! 1

ঘুষ-দুর্নীতি এখন সর্বত্র ছড়িয়ে পড়েছে। আমরা আগে ভাবতাম শুধু আমাদের দেশেই ঘুষ-দুর্নীতির রেওয়াজ রয়েছে। কিন্তু তা নয়, বিশ্বের অন্যান্য দেশেও ঘুষের প্রচলন রয়েছে। তাইতো ঘুষ ঠেকাতে পকেট ছাড়া পুলিশের ইউনিফর্ম বানানোর পরিকল্পনা করেছে কেনিয়া সরকার!

সমাজের সর্বক্ষেত্রে ঘুষের প্রচলন থাকলেও পুলিশ এবং ঘুষ শব্দ দুটি যেনো একে অপরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। কারণ পুলিশের ঘুষের কথা সব সময় সব খানেই শোনা যায়। দেশের এমন কোনো থানা কী রয়েছে যারা দাবি করতে পারেন তাদের কোনো অফিসার, কনস্টেবল, হোমগার্ড বা কর্মীরা কখনও ঘুষ খাননি? নানাজায়গা হতে ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধে। পুলিশের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ আজকের নয়, বহুদিনের। তবে এবার কেনিয়ার পুলিশদের জন্য বোধহয় সেই দিন শেষ হতে চলেছে।

পুলিশদের ঘুষ নেওয়া রুখতে এমন এক অভিনব পন্থা নিয়েছে কেনিয়া সরকার। পুলিশের ইউনিফর্মে নাকি আর কোনো পকেট থাকবে না! ঘুষ নেওয়া রুখতেই নাকি এমন একটি সিদ্ধান্ত নিয়েছে কেনিয়া সরকার!

দেশটির সরকারের তরফ হতে জানানো হয়েছে যে, ঘুষ নিয়ে রাখার জন্য পুলিশের ইউনিফর্মে আর পকেটই থাকবে না। এতে ঘুষ নেওয়ার প্রবণতাও নাকি অনেক কমে যাবে! আসলেও কী তাই? টাকা রাখার জায়গা না থাকলে ঘুষ নেবেন না পুলিশ? তাও কী একটি সম্ভবপর কথা? আমাদের দেশের গ্রামের ব্যবসায়ীদের যেমন আমরা এক সময় তবিল (কাপড় দিয়ে বানানো, যা মাজার সঙ্গে বেঁধে রাখা হতো) দেখতাম। নিশ্চয়ই সেই আগেকার আমলের তবিলের ব্যবস্থা করা হবে!

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...