The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক মহা প্রাকৃতিক সৌন্দর্য কাতার

খনিজ তেলের খনি হিসেবে খ্যাত কাতারের মোট উপার্জনের ৭০ শতাংশই আসে তেল হতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ১১ জুলাই ২০১৯ খৃস্টাব্দ, ২৭ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ৮ জ্বিলক্বদ ১৪৪০ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

এক মহা প্রাকৃতিক সৌন্দর্য কাতার 1

এক কথায় বলতে গেলে এক মহা প্রাকৃতিক সৌন্দর্যপূর্ণ দেশ হলো কাতার। দেশটির জিডিপি ১ লাখ ২৯ হাজার ৭২৬ মার্কিন ডলার।

খনিজ তেলের খনি হিসেবে খ্যাত কাতারের মোট উপার্জনের ৭০ শতাংশই আসে তেল হতে। এই পরিমাণ দেশের মোট রপ্তানি পণ্য হতে উপার্জনের মোট ৮৫ শতাংশ। আসন্ন ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটাবে বলে ধারণা করা হচ্ছে।

প্রায় ২১ মিলিয়ন জনসংখ্যার এই দেশটির মানুষ উত্তরাধিকারসূত্রে বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত। শুধু তাই নয়, এশিয়া ও আফ্রিকা অঞ্চল হতে শ্রমিক আমদানির ব্যাপারে কাতারের বিশেষ সুনামও রয়েছে। দেশটির আরেকটি উঠতি অর্থনৈতিক খাত হলো পর্যটন। প্রতিনিয়ত এই খাতের আধুনিকায়ন করছে কাতার সরকার। ফলাফল হিসেবে বাড়ছে দেশটির লভ্যাংশ। একটি বাস্তব সত্যি হলো, খুব ছোট দেশ হয়েও খনিজ তেলের বিশাল ভাণ্ডারের সুবিধা গ্রহণ করছে কাতার। মূলত সে কারণেই অদূর ভবিষ্যতে তাদের আর্থিক সঙ্কটের মুখে পড়ার সুযোগ নেই বললেই চলে। আরব বিশ্বের অন্যান্য দেশগুলোও সে কারণে কাতারকে সমীহের চোখেই দেখে থাকে।

তথ্য: https://roar.media ও ছবি: Probash Kotha এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...