চাকরিতে কোটা বাতিলের দাবি ॥ আজও উত্তাল শাহবাগ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ চাকরিতে কোটা বাতিলের দাবিতে গতকালের মতো আজও আন্দোলনে উত্তাল শাহবাগ। ৩৪তম বিসিএসের প্রিলিমিনারিরা গতকালের মতো আজও আন্দোলন শুরু করেছে। খবর অনলাইন পত্রিকা সূত্রের।

Shahabag 11-7-13

বিসিএসসহ বিভিন্ন সরকারি চাকরির ক্ষেত্রে কোটা প্রথা বাতিলের দাবিতে গতকাল হাজার হাজার শিক্ষার্থীর অবরোধ আর আন্দোলনে উত্তাল ছিল শাহবাগ। সকাল সাড়ে ১০টার দিকে শুরু হওয়া এ আন্দোলন বিকেল গড়িয়ে রাতে গিয়ে শেষ হয়। এ নিয়ে আদালতে একটি রিট করার প্রস্তুতি নিচ্ছেন বিসিএস লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীরা। সারা দিন শাহবাগ অবরোধ করে আন্দোলন চললেও পিএসসি কিংবা সরকারি কোনো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সেখানে গিয়ে সঙ্কট সমাধানে কোনো ধরনের সিদ্ধান্ত নিতে দেখা যায়নি। তবে আন্দোলনের পরিপ্রেক্ষিতে বিকেলে ৩৪তম বিসিএসের প্রিলিমিনারির ফলাফল পুনর্বিবেচনা করবে বলে জানায় পিএসসি।

এ দিকে আন্দোলনকারীরা সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে পিএসসির ওই বক্তব্য প্রত্যাখ্যান করে কোটা প্রথা বাতিলের দাবি জানিয়েছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্তের কথাও তারা সাফ জানিয়ে দিয়েছেন।

উল্লেখ্য, ৩৪তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় গত ৮ জুলাই। পরীক্ষায় অংশ নেয়া দুই লাখ ২১ হাজার ৫৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে মোট ১২ হাজার ৩৩ জনকে উত্তীর্ণ দেখানো হয়। এর মধ্যে কোটাধারী ৫৬ শতাংশ পরীক্ষার্থী বাদ দিলে মাত্র সাড়ে চার হাজার সাধারণ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এর আগে কখনো প্রিলিমিনারি পরীক্ষা থেকে কোটা সিস্টেম শুরু হওয়ার কোনো ধরনের নজির নেই। যে কারণে ফল ঘোষণার দিন থেকেই আন্দোলন শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় গতকাল সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হন পরীক্ষার্থীরা। সেখান থেকে সহস্রাধিক পরীক্ষার্থী মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহবাগ মোড় অবরোধ করেন।

Advertisements
Loading...