The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নতুন কিবোর্ড নিয়ে আসছে নতুন ম্যাকবুক এয়ার

চলতি বছর নতুন 'সিজর-স্টাইল' কিবোর্ডের ম্যাকবুক এয়ার উন্মোচন করতে চলেছে অ্যাপল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০১৫ সালের সব ম্যাকবুক, ম্যাকবুক প্রো ও ম্যাকবুক এয়ার-এ বাটারফ্লাই কিবোর্ড নিয়ে আসে অ্যাপল। কয়েক বছর ধরেই বেশ সমালোচনা হয়েছে এই কিবোর্ডটি নিয়ে। কুয়োর ভাষ্য হলো, এবারে তা পরিবর্তন করতে পারে অ্যাপল।

নতুন কিবোর্ড নিয়ে আসছে নতুন ম্যাকবুক এয়ার 1

সিএনবিসি’র এক খবরে বলা হয়েছে, বরাবরই কিবোর্ড উন্নত করার প্রচেষ্টা করে আসছে অ্যাপল। আগের ব্যাটারফ্লাই কিবোর্ড নিয়ে এমন অভিযোগ পাওয়া যায় যে, কি আটকে যাচ্ছে কিংবা কি একসঙ্গে কয়েকবার চাপ পড়ে যাচ্ছে।

অ্যাপলের দাবি অল্প সংখ্যক গ্রাহক এমন সমস্যায় পড়েছেন। পরে এই সমস্যা এতোটাই ছড়িয়ে পড়ে যে মে মাস হতে বিনামূল্যে এই কিবোর্ড সারানোর ঘোষণা দেয় প্রযুক্তি জায়ান্ট এই মার্কিন প্রতিষ্ঠানটি।

কুয়ো বলেছে, চলতি বছর নতুন ‘সিজর-স্টাইল’ কিবোর্ডের ম্যাকবুক এয়ার উন্মোচন করতে চলেছে অ্যাপল। পরে ২০২০ সালে আবার এই কিবোর্ডের ম্যাকবুক প্রো আনা হবে। ধারণা করা হচ্ছে এতে অ্যাপলের মার্জিন বাড়বে।

“উৎপাদন কম হওয়ার কারণে সাধারণ নোটবুক কিবোর্ডের চেয়ে বাটারফ্লাই কিবোর্ড বানানোর খরচ অনেক বেশি পড়ে (২৫০ হতে ৩৫০ শতাংশ),” বিষয়টি জানিয়েছে কুয়ো।

“নতুন সিজর কিবোর্ডের উন্নয়নও সফল হয়েছে। কি ট্রাভেল বাড়ানো এবং দীর্ঘস্থায়ীতার কারণে এই কিবোর্ডের টাইপিং অভিজ্ঞতা আরও ভালো হতে পারে বলে মনে করা হচ্ছে। নতুন এই কিবোর্ডটিতে ব্যবহার করা হচ্ছে গ্লাস ফাইবার।”

এ বছর মে মাসে নতুন নকশার কিবোর্ডের ম্যাকবুক প্রো উন্মোচন করে অ্যাপল। নতুন উপাদান ব্যবহার করায় এটি আরও উন্নত হয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির। তবে বাহ্যিক নকশাটি একই রকম থাকায় এটি এখনও আটকাতে পারে বলে আশঙ্কা রয়েছে সবার মনে।

Loading...