এবার এসেছে বুদ্ধিপ্রতিবন্ধী শিশুদের জন্য টবি প্লেপ্যাড

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এবার বুদ্ধিপ্রতিবন্ধী শিশুদের জন্য এসেছে আইপ্যাড অ্যাপ্লিকেশন ‘টবি প্লেপ্যাড’ এটি তৈরি করেছে তামান্না নামের ভারতের একটি বেসরকারি সংস্থা।

Visitors look over the new iPad mini at an Apple event in San Jose

অনলাইন সংবাদ মাধ্যম জানিয়েছে, অ্যাপটির উন্নয়নে অস্ট্রেলিয়ার ডিকেন বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা নিয়েছে তামান্না। এ বিষয়ে ডিকেন বিশ্ববিদ্যালয়ের প্যাটার্ন রিকগনিশন অ্যান্ড ডাটা অ্যানালিটিকসের পরিচালক শ্বেতা ভেঙ্কটেশ জানান, শিশুর সামাজিক দক্ষতা, ভাষা বা জ্ঞানশক্তির মতো বিষয়গুলো পর্যবেক্ষণ করতে পারবে টবি। যেমন- শিশু কোন রং বা গড়ন চিনতে পারছে আর কোনগুলো পারছে না তা খেয়াল রাখার কাজটি টবির হাতে ছেড়ে দেওয়া যাবে।

ডিকেন বিশ্ববিদ্যালয়ের কান্ট্রি ডিরেক্টর রাভনিত পাওহা জানান, ২ থেকে ৬ বছর বয়সী শিশুদের কথা ভেবেই অ্যাপ্লিকেশনটি তৈরি করা হয়েছে। আইপডের নতুন এই অ্যাপ্লিকেশনটি বুদ্ধিপ্রতিবন্ধী শিশুদের জন্য নতুন আশার আলো জ্বালাবে বলে জানান তামান্নার প্রেসিডেন্ট সায়ামা চোনা। সাশ্রয়ী ও সহজে ব্যবহারোপযোগী অ্যাপ্লিকেশনটি পাওয়া যাবে অ্যাপল আইটিউন অ্যাপস্টোরে। এ ছাড়া অনলাইন থেকে এই অ্যাপ্লিকেশনটি মাত্র ৩০ ডলারে কেনা যাবে বলে জানানো হয়েছে। সূত্র : ইন্টারনেট।

Advertisements
Loading...