এবার শিশুদের জন্য আসছে ইউটিউব!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার শিশুদের জন্য আসছে ইউটিউব। ‘ইউটিউব কিডস’ নামে শিশুদের জন্য ব্যবহারের সুবিধা নিয়ে নতুন একটি অ্যাপস আসছে বাজারে।

YouTube is for the children

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, শিশুদের জন্য ইউটিউব ব্যবহারের সুবিধা নিয়ে নতুন একটি অ্যাপস বাজারে আসছে। জানানো হয়েছে ‘ইউটিউব কিডস’ নামের এই অ্যাপসটিতে শিশুদের উপযোগী আধেয় রাখা হবে।

এটি ব্যবহারের সুবিধা থাকবে স্মার্টফোন ও ট্যাবলেট পিসিতে। এই অ্যাপসটি গুগলের ভিডিও সার্ভিস হতে ডাউনলোডও করা যাবে। জানা গেছে, ২৩ ফেব্রুয়ারি হতে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা অ্যাপসটি বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

জানা যায়, এই অ্যাপসটি ব্যবহার করে ইউটিউবের আইকনগুলো প্রচলিত আকারের থেকে বেশ বড় আকারে দেখা যাবে। আবার স্ক্রলিংও করতে হবে অনেক কম।

আবার অভিভাবকরা যাতে করে শিশুদের ইউটিউব ব্যবহারের বিষয়টি চোখেচোখে রাখতে পারেন সে কারণে এতে নিয়ন্ত্রণমূলক ব্যবস্থাও থাকবে। এতে করে এই সুবিধা ব্যবহার করে অভিভাবকরা ইচ্ছে করলে নির্দিষ্ট সময় পর অ্যাপসটি ‘অকার্যকর’ করে দিতে পারবেন; যে কারণে শিশুরা তখন আর সেটি ব্যবহার করতে পারবে না। অভিভাবকরা আবার সেটি ‘কার্যকর’ করে দিলে শিশুরা তখন সেটি ব্যবহার করতে পারবে।

কিন্তু অ্যাপসটি বাজারে আসার পূর্বেই এটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। খোদ যুক্তরাষ্ট্রের অনেক অভিভাবক ইতিমধ্যেই এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা মনে করছেন, ভার্চুয়াল জগতে ভিডিও শেয়ারিংয়ের সাইট ইউটিউবে শিশুদের এই ‘অবাধ’ প্রবেশাধিকারের পরিণতি ভাল নাও হতে পারে।

অবশ্য ইউটিউব কর্তৃপক্ষ বলছে, অ্যাপসটিতে শুধুমাত্র শিশুদের উপযোগী ভিডিও থাকবে। আবার অভিভাবকদের নিয়ন্ত্রণের সুযোগ থাকার কারণে এতে উদ্বেগেরও কোনো কারণ নেই।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...