নতুন ক্ষতিকর ভাইরাস: ফোন বন্ধ থাকলেও বিপদ হতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অ্যান্ড্রয়েড ফোনে নতুন একটি ক্ষতিকর ভাইরাসের আবির্ভাব ঘটেছে যেটি ফোন বন্ধ থাকলেও বিপদ হতে পারে!

New harmful viruses

আধুনিক সকল সুযোগ-সুবিধা আসছে একের পর এক অ্যান্ড্রয়েড ফোনে। তাইতো বাজারে আসছে নতুন নতুন সব অ্যান্ড্রয়েড ফোন। কিন্তু এসব ফোনে সুযোগ-সুবিধার পাশাপাশি নানা ধরনের ক্ষতিকর প্রভাবও পড়ছে। যেমন নতুন একটি ম্যালওয়্যার বা ক্ষতিকর ভাইরাস ছড়াচ্ছে এই অ্যান্ড্রয়েড ফোনে। যা ফোন বন্ধ রাখলেও কল করতে পারে। আবার ছবিও তুলতে পারে। নিরাপত্তা পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এভিজির গবেষকরা সম্প্রতি এমন দাবি করেছেন। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

এভিজির গবেষকদের উদ্বৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ফোন বন্ধ করলেও এই ম্যালওয়্যারটি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীকে বোকা বানায়। এটি ফোনের ‘শাট ডাউন’ প্রক্রিয়াটিকে দখল করে এবং ফোন বন্ধ করা হলে তা বন্ধ হওয়ার বিষয়টি স্ক্রিণের ওপর দেখায়। ফোনের স্ক্রিণে বন্ধ হওয়ার এনিমেশন এবং স্ক্রিণ কালো হয়ে যেতে দেখা গেলেও প্রকৃতপক্ষে ফোনটি তখনও চালুই থাকে। এমন অবস্থায় ফোনটি থার্ড-পার্টির কারও কাছে বার্তা পাঠানো, কল করা, ফোন রেকর্ড করা এমনকি ছবি তোলার মতো বিভিন্ন নজরদারির কাজও করতে পারে।

অবশ্য গবেষকেরা এই ম্যালওয়্যারটি নাম অথবা কার্যপ্রণালি সম্পর্কে বিস্তারিত কিছুই প্রকাশ করেনি। শুধু এই ম্যালওয়্যারটির কিছু কোড প্রকাশ করা হয়েছে।

এভিজির গবেষকেদের পরামর্শ দিয়ে বলেছেন যে, ফোন বন্ধ করে রাখলে যেনো তারা ব্যাটারি খুলে বন্ধ হওয়ার বিষয়টি পুরোপুরি নিশ্চিত করেন সেটির বিষয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

Advertisements
Loading...