The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ছবিও আপনাকে বিপদে ফেলতে পারে!

সাম্প্রতিক সময় এই ধরনের প্রতারণা অনলাইনে বেশি ছড়াচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন গবেষণা অনুযায়ী জানা গেছে যে, ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম ভর্তি ই–মেইল বা লিংকে ক্লিক করানোর জন্য সাইবার দুর্বৃত্তরা ঘনিষ্ঠজনের বিভিন্ন ছবি ব্যবহার করতে পারেন।

ছবিও আপনাকে বিপদে ফেলতে পারে! 1

জানা গেছে, সাম্প্রতিক সময় এই ধরনের প্রতারণা অনলাইনে বেশি ছড়াচ্ছে। এটিকে বলা হচ্ছে ‘সেক্সটরসন’। সারে বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যালান উডওয়ার্ড এই বিষয়ে বলেছেন, নতুন নতুন স্ক্যাম তৈরিতে পুরোনো সব কৌশল খাটাচ্ছে দুর্বৃত্তরা। এই ধরনের ছবি ওয়েবক্যাম কিংবা অন্য কোনো উৎস থেকে গোপনে সংগ্রহ করেছে বলে দাবি করা হয়েছে। এসব ছবি ছড়িয়ে দেওয়ার নাম করে অর্থ আদায় করার চেষ্টাও করে থাকে। ‘ন্যাকেড গার্লফ্রেন্ড’ কৌশল খাটিয়ে ৫০০ ডলার পর্যন্ত দাবি করছে বলে শোনা যায়।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেছেন, কারও অ্যাকাউন্ট হ্যাক করে কিংবা যেকোনো উপায়ে নগ্ন ছবি সংগ্রহ করে থাকে দুর্বৃত্তরা। তারপর তা নিয়ে ব্ল্যাকমেল শুরু করে। তাদের দাবি হলো অনুযায়ী অর্থ পরিশোধ করা না হলে ওই ছবি বন্ধুদের মধ্যে ছড়িয়ে দেওয়া হুমকি দেওয়া হয়। যারা এই ধরনের ছবি দেখার মেইল পেয়ে থাকেন, তারা যদি মেইলের অ্যাটাচমেন্টে ক্লিক করেন, তাহলেই বিপদ ঘটতে পারে। অ্যাটাচমেন্টে ওয়ার্ড ডকুমেন্টের সঙ্গে ঝাপসা ছবিও দেওয়া থাকে।

এছাড়াও কীভাবে সব ছবি পাওয়া যাবে- এর নির্দেশও দেওয়া হয়। কেও বেশি আগ্রহী হলে তার ডিভাইসে ক্ষতিকর অ্যাপ্লিকেশন ডাউনলোড হয়ে যাবে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেন, কোনো লোভনীয় বা আকর্ষণীয় মেইলের লিংকে কখনও ক্লিক করবেন না। মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশনের কোনো রকম অ্যাটাচমেন্ট ডাউনলোড করে ‘এনাবল কনটেন্ট’ অপশন কখনও ক্লিক করবেন না।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...