The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ক্লান্ত চেহারা যেভাবে সতেজ দেখাবে

নানাবিধ কারণে আমরা হারাচ্ছি আমাদের আসল রুপ লাবণ্য ও সঠিক উজ্জ্বলতা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের জীবন কর্মব্যস্ততায় গতিময়। আর এই গতিময় জীবন ব্যবস্থার কারণে আমরা নিজেদের সাস্থ ও সৌন্দর্য এর সঠিক খেয়াল ও পরিচর্যা করতে পারিনা। এর মধ্যেও যেভাবে সতেজ দেখাবে ক্লান্ত চেহারা তা জেনে নিন।

ক্লান্ত চেহারা যেভাবে সতেজ দেখাবে 1

কর্ম ব্যস্ততার কারণে আয়নায় নিজের মুখ দেখার সময় পাওয়া মুশকিল হয়ে পরে। আর এই নানাবিধ কারণে আমরা হারাচ্ছি আমাদের আসল রুপ লাবণ্য ও সঠিক উজ্জ্বলতা। ব্যস্ততার কারণ আর সঠিক পরিচর্যার অভাবে আমাদের চেহারায় চলে আসে ক্লান্তির ছাপ যার নিচে চাপা পরে আমাদের আসল সৌন্দর্য। চেহারার এমন ক্লান্তি কিন্তু মেকআপ দিয়েও কমানো যায়না। কারণ চোখ, হাসির মাঝেই ফুটে ওঠে ক্লান্তি। অন্যদিকে মেকআপ দিয়ে যদি কিছুটা উন্নতি পাওয়া গেলেও তা হবে আমাদের জন্য ক্ষণস্থায়ী। কারণ মেকআপ তুলে ফেললেই আবার মুখে ফুটে উঠবে ক্লান্তিভাব। আমরা খুব সহজেই নিজেদের মুখের এই ক্লান্তিভাবকে দুর করে মুখে আনতে পারি সতেজতা। আমরা একটু সচেতনতা আর নিজের খেয়াল রাখার মাধ্যমে পারি আমাদের মুখের সতেজতাকে সবার সামনে সঠিক ভাবে উপস্থাপন করতে। তাহলে আসুন জেনে নেই মুখের ক্লান্তিভাব দূরীকরণের কিছু সহজ ও সঠিক নিয়ম-

অধিক পানির ব্যবহার

মুখ ধৌত করার সময় অধিক পানি ব্যবহার করা আমাদের মুখের ক্লান্তি ভাব দুর করায় অধিক উপকারি। সঠিক নিয়মে পানি ব্যবহার করে বার বার মুখ পরিষ্কার করলে আমাদের মুখের ময়লা জিবানু খুব দ্রুত পরিষ্কার হয় এবং আমাদের মুখ দেখায় আরো সুন্দর ও সতেজ। অতএব মুখ ধৌত করার সময়ে আমাদের অবশ্যই পানির পরিমান এর দিক লক্ষ রাখতে হবে।

ফেস ম্যসাজ

ফেস ম্যাসাজ ত্বকের উজ্জ্বলতা আর ক্লান্তি দূরীকরণে একটি বিশেষ ভুমিকা পালন করে থাকে। ফেস ম্যসাজ করলে মুখের আরাম আনুভুত হয়ে থাকে। ম্যসাজের কারনে আমাদের ত্বকের রক্ত সংবহন ভাল হয়ে থাকে যার ফলে আমাদের চেহারা আরো উজ্জ্বল ও ঝলমলে দেখাবে।

অলিভ অয়েল

অলিভ অয়েলের সামান্য একটু ম্যাসাজেই আপনার ত্বক হয়ে উঠতে পারে জেল্লাদার আর প্রাণবন্ত।হাতে সামান্য অলিভঅয়েল নিয়ে মুখে ম্যাসাজ করুন। এতে মুখে রক্তসংবহন ভালো হবে, ত্বক ঝলমলে দেখাবে।অলিভ অয়েলের ময়শ্চারাইজ়ার আর অ্যান্টি অক্সিডান্ট আপনার ত্বকে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। আর এই পুষ্টি আমাদের ত্বকের ক্লান্তি ভাব দুর করে এবং আমদের মেকআপ থেকে পরিত্রাণে সাহায্য করবে।

মধুর ফেসপ্যাক

মুখে কয়েক ফোঁটা মধু লাগিয়ে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন, ক্লান্তি ভাব অনেকটা কেটে গিয়ে মুখ উজ্জ্বল দেখাবে।টকদইয়ে মধুমিশিয়ে একটা ফেসপ্যাক তৈরি করে মুখে লাগালে তা ৫ মিনিট পর তুলে ফেলতে হবে এতে করে আমাদের মুখ হয়ে উঠবে আরো প্রাণবন্ত। মধুতে ভিটামিন বি ও সি রয়েছে যা ত্বকে পুষ্টি জোগায় যা আমদের ত্বকের জন্য খুবই জরুরি ও উপকারী।

পেট্রোলিয়াম জেলি

পেট্রলিয়াম জেলি মুখ ভালভাবে ধৌত করার পর মুখে মাখলে আমাদের মুখ মুহূর্তের মধ্যেই হয়ে ওঠে ঝলমলে ও সতেজ। সামান্য একটু পেট্রোলিয়াম জেলি আপনাকে কতটা ঝলমলে করে তুলতে পারে।চোখের পাতায় আর চিকবোনে সামান্য একটু ঘষে দিন, নিমেষে মুখ তরতাজা দেখাবে। প্রতিনিয়ত পেট্রলিয়াম জেলি ব্যবহারের ফলে আমাদের মুখের নানান সমস্যা থেকেও আমরা পরিত্রাণ পেতে পারি খুব সহজেই।

ঘুম

আমদের মুখের ক্লান্তি ভাবের জন্য ঘুম একটি বিশেষ ভুমিকা পালন করে থাকে।চেহারা ও ত্বক ঠিক রাখার জন্য সবচেয়ে প্রয়োজনীয় হল ঘুম। পর্যাপ্ত পরিমাণের ঘুম আমাদের দেহ ও মনকেও সতেজ করে তোলে।ভালো ঘুম হলে তা প্রতিফলিত হয় চেহারায়। ভালো ঘুম আমাদের চেহারাকে উজ্জ্বল করে তোলে।ঘুমেরসমস্যাহলেওজনবেড়েযায়।সেই সঙ্গেই মিউনিটিসি স্টেমও ক্ষতিগ্রস্থ হয়। তাই আমাদের সকলের প্রতি রাতে নিশ্চিন্তে ঘুমাতে হবে।

এছাড়া ধূমপান ত্যাগ করা, অধিক পরিমানে পানি পান করা, নিয়ম মেনে রূপচর্চা করা, গোলাপজল ব্যাবহার করা ।লেবুর সুগন্ধযুক্ত ফেসওয়াশ ব্যবহার করা ফেস ওয়াশে লেবুর সুগন্ধ থাকলে এমনিতেই মনচনমনে হয়ে ওঠে, ত্বকও থাকে তরতাজা আর পরিষ্কার।

Loading...