The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আকাশে কৃত্রিম চাঁদ দেখা যাবে ২০২০ সালে!

খুব শীঘ্রই এক আকাশে দুই চাঁদ দেখা যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চন্দ্র নিয়ে গবেষণার পর এবার গবেষকরা বলেছেন, আকাশে কৃত্রিম চাঁদ দেখা যাবে ২০২০ সালেই! তাহলে কী আকাশে দুটি চাঁদ দেখা যাবে?

আকাশে কৃত্রিম চাঁদ দেখা যাবে ২০২০ সালে! 1

এক কথায় বলতে গেলে এখন থেকে প্রায় নিশ্চিতভাবেই গাওয়া যাবে– চাঁদের গায়ে চাঁদ লেগেছে। আসলে খুব শীঘ্রই এক আকাশে দুই চাঁদ দেখা যেতে পারে। এই দ্বিতীয় বা কৃত্রিম চাঁদ তৈরি করছে চীন। আর এটাই হতে চলেছে বিশ্বের প্রথম কৃত্রিম চাঁদ। এখন পর্যন্ত বিভিন্ন সংবাদমাধ্যমের যা দাবি তাতে বছর দুয়েকের মধ্যেই এই কাণ্ডটি করতে চলেছে চীন। রাস্তার বাতিস্তম্ভের পরিবর্তে এই চাঁদই মূলত পথে আলো দেবে। এতে বিদ্যুতের সাশ্রয় হবে বলে মনে করা হচ্ছে। অত্যন্ত কম খরচে পথ দেখাবে এই চাঁদের আলো।

চীনা দৈনিকের খবরে জানা গেছে, দক্ষিণ সিয়াচেন প্রদেশের চেংদু শহরে এই কৃত্রিম চাঁদের নির্মাণকাজ এগিয়ে চলেছে। ২০২০ সালে হবে এই কৃত্রিম চাঁদের পরীক্ষামূলক উৎক্ষেপণ। সেটি যদি সফল হয় তবে এমন আরও ৩টি চাঁদ আকাশে পাঠাবে চীন। তিয়ান ফু নিউ এরিয়া সায়েন্স সোসাইটির তরফ হতে সংস্থার কর্ণধার উ চানমেং সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে, সমস্ত পরীক্ষা সফল হলে ২০২২ সালে যে চাঁদটিকে পাঠানো হবে সেটিই স্থায়ীভাবে আকাশ থেকে আলো দেবে ওই এলাকায়। যা সামাজিক এবং বাণিজ্যিক দিক থেকে এর সম্ভাবনাময় দিক তুলে ধরবে।

চীনের দৈনিকটির দাবি, ওই নকল চাঁদ সূর্যের আলোকে প্রতিফলিত করার মাধ্যমে আলো দেবে। এটি অবিকল সত্যি চাঁদের মতোই। এই কৃত্রিম চাঁদের আলো নাকি সত্যি চাঁদের আলোর থেকেও ৮ গুণ উজ্জ্বল হবে। তাতে বছরে প্রায় ১৭ কোটি ডলারের বিদ্যুৎ খরচ কমে আসবে। রাতের পথে কোনও স্ট্রিট ল্যাম্প জ্বালানোর প্রয়োজনই হবে না এই কৃত্রিম চাঁদ উদীয়মান থাকলে।

Loading...