The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আকাশে কৃত্রিম চাঁদ পাঠাচ্ছে চীন!

২০২০ সালের মধ্যে আমরা এটিকে সফলভাবে উৎক্ষেপণ করতে সক্ষম হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীন এবার আকাশে কৃত্রিম চাঁদ পাঠাচ্ছে। যে চাঁদ রাতের বেলায় সত্যিকারের চাঁদের থেকেও বেশি আলো দেবে। আর সে চাঁদ থেকেই আলোকিত হবে রাস্তাঘাট!

আকাশে কৃত্রিম চাঁদ পাঠাচ্ছে চীন! 1

এই কৃত্রিম চাঁদের বদৌলতে চীনের রাস্তায় জ্বলবে না কোনো স্ট্রিট ল্যাম্প। যে কারণে ইলেকট্রিক খরচও হবে অনেক কম। মূলত সেই উদ্দেশেই এই অসাধ্য সাধন করার সিদ্ধান্ত নিয়েছে চীন। আকাশে একটা পুরো আস্ত চাঁদ বসিয়ে দেবে চীন। সেই চাঁদের থেকেই আলো হবে রাস্তাঘাট, শহর প্রান্তর।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, চীনের একটি শহরে উৎক্ষেপণ করা ওই চাঁদ আকাশ থেকে চারদিকের প্রায় ৫০ কিলোমিটার এলাকাজুড়ে আলো ছড়াবে। ২০২০ সালে এই চাঁদটি চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চেংগদু শহরে উৎক্ষেপণের কথা। ওই অঞ্চলের ওপরে নিক্ষেপ করা এই উপগ্রহটি সত্যিকারের চাঁদের থেকেও আটগুণ বেশি আলো দেবে। উপগ্রহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এই প্রকল্পের কিছু কিছু তথ্য ইতিমধ্যেই প্রকাশ করেছে।

বলা হয়েছে, ফ্রান্সের একজন শিল্পীর দ্বারা অনুপ্রাণিত হয়েই এই প্রকল্পটি হাতে নিয়েছেন তারা। ওই শিল্পী আকাশ হতে পৃথিবীতে আয়নার একটি নেকলেস ঝুলিয়ে দেওয়ার কথা প্রথম কল্পনা করেন।

দেশটির চেংগদু অ্যারোস্পেস সায়েন্সে টেকনোলোজি মাইক্রো-ইলেক্ট্রনিক্স সিস্টেম রিসার্স ইন্সটিটিউট কোম্পানি লিমিটেডের প্রধান উ চুংফেন্ড গত ১০ অক্টোবর কৃত্রিম চাঁদ নামে এই প্রকল্পের বিষয়টি প্রথমবারের মতো জনসম্মুখে প্রকাশ করেন।

এই চাঁদের বিষয়ে উ চুংফেন্ডকে সংশয়ের কথা জানালে তিনি বলেন যে, আমরা অনেক বছর ধরে এর উন্নয়নে কাজ করে চলেছি। বর্তমানে আমরা এই ব্যাপারে আশাবাদী যে, ২০২০ সালের মধ্যে আমরা এটিকে সফলভাবে উৎক্ষেপণ করতে সক্ষম হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...