The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আপডেট হলো গুগল মানচিত্র: সাধারণ মানুষ আরও সহজে ব্যবহার করতে পারবেন

এই গুগল মানচিত্র আমাদের জীবন ব্যবস্থায় এনেছে এক অভিনব পরিবর্তন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে আমাদের এই আধুনিক যুগে আমরা যারা স্মার্ট ফোন ব্যবহার করে থাকি তাদের প্রায় সবাই গুগল ম্যাপ বা গুগল মানচিত্র এর সাথে পরিচিত। আবার আপডেট করা হলো গুগল মানচিত্র।

আপডেট হলো গুগল মানচিত্র: সাধারণ মানুষ আরও সহজে ব্যবহার করতে পারবেন 1

এই গুগল মানচিত্র আমাদের জীবন ব্যবস্থায় এনেছে এক অভিনব পরিবর্তন। আমরা পৃথিবীর প্রায় যে কোনো প্রান্ত থেকে আমাদের নির্দিষ্ট গন্তব্য অচিরেই খুজে বের করতে পারি এই গুগল মানচিত্র দ্বারা। আমাদের বাংলাদেশের প্রায় সকল জায়গা আমরা খুব সহজে এই মানচিত্র দ্বারা দেখতে পারি। গুগল মানচিত্রে আপনি রাস্তাঘাট, বাড়িঘর, কারখানা, বিশাল স্থাপনা সহ আর অনেক কিছুর বেপারে সহজে ধারনা ও চিহ্নিত করতে পারবেন যা আপনার পথ যাত্রাকে করবে আরো সহজ ও আরামদায়ক।

সম্প্রতি আমরা রাস্তায় যানজটের খোঁজ নিয়ে থাকি এই মানচিত্র দ্বারা। চলমান অবস্থায় হোটেল কিংবা রেস্টুরেন্টের খোঁজ আমরা খুব সহজেই গুগল মানচিত্র দ্বারা করতে পারি। গন্তব্য খুঁজে বের করার জন্য আমরা পথনির্দেশনা পাই গুগল মানচিত্র দ্বারা। এছাড়াও নানান কাজে আমরা এখন গুগল মানচিত্রকে আমাদের জীবনের একটি সাহায্যকারী হাতে পরিণত করেছি।

সম্প্রতি এক অনুষ্ঠানের মধ্যদিয়ে গুগল ম্যাপসে বেশ কিছু ফিচার সংযোজন করা হয়েছে যার দ্বারা এর সুবিধা বৃদ্ধিসহ নানান ভাবে এটিকে ব্যবহারকারীদের কাছে আরো সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে।
যেনে নেয়া যাক নতুন ফিচার গুলোঃ

বাংলা নির্দেশনা

আমরা সবাই জানি গুগল মানচিত্র সম্পূর্ণ ইংরেজি ভাষায় তৈরি করা। আর এই কারনে যারা ইংরেজি বঝেনা অথবা ইংরেজিতে দুর্বল তাদের জন্য এই ভাষাগত সমস্যা হয়ে থাকে। বর্তমানে এই সমস্যার সমাধানে গুগল সম্পূর্ণ বাংলা ভাষায় চালু করেছে এই অ্যাপটিকে। নতুন এই সেবার ফলে যারা ইংরেজি নির্দেশনা বুঝতে পারেন না তারা খুব সহজেই এই মানচিত্রটি ব্যবহার করতে পারবেন। এই ফিচারটি চালু করার জন্য আপনাকে আপনার ফোনের সেটিংস থেকে বাংলায় পরিবর্তন করতে হবে।

বাইক চালকদের সুবিধা

বর্তমানে রাইড শেয়ারিং এর মাধ্যমে আমরা খুব সহজেই নির্ধারিত গন্তব্যে পৌছতে পারি। আমাদের দেশে বর্তমানে ২০ লাখের বেশি মোটরসাইকেল চালক বিদ্যমান। গুগল মানচিত্রে আমরা সাধারণত হাঁটাপথ, গাড়ি কিংবা রেল যোগাযোগের পথনির্দেশনা খুব সহজে পেয়ে থাকি। কিন্তু অপরদিকে মোটরসাইকেল চালকদের জন্য কোন প্রকার সর্ট-কাট রাস্তার অনেক অলি গলি যা দ্বারা বাইক অনায়াসে চলাচল করতে পারে সে ক্ষেত্রে মোটরসাইকেলচালকের জন্য বিশেষ কোনো সুবিধা বা নির্দেশনা ছিলনা। গুগল তার বর্তমান ফিচারে এই অভিনব ব্যবস্থা নিয়ে এসেছে যার ফলে মোটরসাইকেল চালকরা নানান অলি গলি ব্যবহারের মাধ্যমে খুবি সহজে তাদের গ্রহকদের নিজ গন্তব্যে পৌঁছে দিচ্ছে অল্পসময়ের ভিতরে।

নিরাপত্তা ব্যবস্থা

আমাদের যাতায়াত ব্যবস্থা সহজ ও দ্রুত করার জন্য আমরা সকলেই সম্প্রতি রাইড শেয়ারিং এর উপর নির্ভরশীল। সম্প্রতি ঢাকা ও চট্টগ্রাম নগরবাসীর কাছে এই রাইড শেয়ারিং যেন এক অদিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে গত ৩ বছরে। সম্প্রতি রাইড শেয়ারিং করার সময়ে নানান সমস্যা ও ঝুকির সম্মুখীন হচ্ছে সাধারণ মানুষ। যাত্রীদের এই সমস্যা সমাধানের জন্যেই গুগল এনেছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। অচেনা যাত্রাপথের বাইরে ০.৫ কিলোমিটার দূরত্বের কোন প্রকার ঝামেলা অথবা বিচ্যুতি ঘটামাত্রই স্বয়ংক্রিয়ভাবে নিরাপত্তাবার্তা পৌঁছে যাবে যাত্রীদের আপনজন এর কাছে। ফলে যাত্রা পথের বাইরে যাওয়া মাত্রই গুগল মানচিত্র সতর্ক করে দিবে আমাদের ও আমাদের আপনজনদের।

এছাড়া ডানে-বায়ে যাওয়ার ক্ষেত্রে আমাদের দেশীয় পন্থা নিয়ে এসেছে গুগল মানচিত্র। আমরা এখন খুব সহজে ছবি ব্যবহার করে ডানে বায়ে দিকনির্দেশনা দিতে পারবো গুগল মানচিত্রে। এটি গুগল মানচিত্রের নতুন ফিচারগুলোর মধ্যে অন্যতম।

সম্প্রতি গুগল মানচিত্রের এই নতুন ফিচারগুলোর কারণে সাধারণ মানুষ আরো সহজে এর ব্যবহার করতে সক্ষম হবে। এর নতুন ফিচার দ্বারা এর ব্যবহারকারীরা গুগল মানচিত্রের সুফল ভোগ করতে পারবে। এর নিরাপত্তা ব্যবস্থার ফিচার দ্বারা ব্যবহারকারীরা বিশেষ করে রাতের চলাচলের ক্ষেত্রে নিজেদের যাত্রাকে আরো নিরাপদ করতে সক্ষম হয়েছে। এছাড়া ভাষাগত সমস্যা সমাধান হওয়ার ফলে বিপুল জনসাধারণ এটিকে সঠিক ভাবে ব্যবহার করতে সক্ষম হয়েছে।

Loading...