The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চোখের সহজ ব্যায়াম সম্পর্কে জেনে নিন

একজন মানুষের শরীরের সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গই হলো চোখ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একজন মানুষের শরীরের সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গই হলো চোখ। এই চোখের মাধ্যমে আমরা দেখি এই সুন্দর ভুবন, রং, রূপ, আলো আরো কত কি। চোখের সহজ ব্যায়াম সম্পর্কে আজ জেনে নিন।

চোখের সহজ ব্যায়াম সম্পর্কে জেনে নিন 1

সারাদিনের কর্ম ব্যাস্ততায় আমাদের শরীর যেমন ভাবে ক্লান্ত হয়ে পড়ে একই ভাবে আমাদের চোখ দুটিও হয়ে পরে ক্লান্ত। আর ক্লান্ত চোখ দ্বারা যেকোনো কাজ করা যেন প্রায় অসম্ভব। আমরা আমাদের শরীর ঠিক রাখার জন্য কত ব্যায়াম করে থাকি, তবে আমাদের এই চোখেরও কিছু ব্যায়াম আছে যার দ্বারা আমরা আমাদের চোখের সঠিক পরিচর্যা ও যত্ন নিতে পারি। আমাদের এই মূল্যবান অঙ্গকে সুস্থ রাখতে আমাদের কিছু বারতি যত্ন নিতে হয়। সম্প্রতি আমরা অফিস, বাসা বাড়িতে দীর্ঘক্ষণ কম্পিউটার ও মোবাইল ফোন ইত্যাদির দিকে তাকিয়ে থাকি আর এই জন্যে চোখের ব্যায়াম গুলো আমাদের আরও জরুরীভাবে শিখতে হবে যাতে করে আমরা আমাদের এই মহা মূল্যবান চোখকে সকল প্রতিকূলতা থেকে রক্ষা করতে সক্ষম হই।

চোখের এই পরিচর্যা ও সুস্থতার জন্য আসুন জেনে নেই আমাদের চোখের সহজ কিছু ব্যায়াম:

# এই ব্যায়ামের শুরুতে নিজেকে শান্ত রাখুন তারপর আরাম করে বসে নিজের একটি আঙুল অথবা কলম নিয়ে চোখ হতে ১০ ইঞ্চি দূরে রাখুন। এরপর তা মনোযোগ সহকারে দেখতে থাকুন। তারপর একই মনোযোগে আরেকটি বস্তুর দিকে তাকিয়ে থাকুন যা আপনার ১০ থেকে ২৫ ফিট দূরে অবস্থিত। এই ব্যায়াম চলাকালীন দীর্ঘ শ্বাস নিতে থাকুন। প্রতিনিয়ত শ্বাস নেওয়ার পর আমাদের ফোকাসের বিষয়টি পরিবর্তন করতে হবে। এই ব্যায়াম আমাদের চোখের মাংসপেশীকে আরাম দিবে।

# আমাদের হাতের তালু দ্বারা আমরা পরবর্তী ব্যায়ামটি পরিচালনা করবো। এ ক্ষেত্রে প্রথমে চোখকে বন্ধ করুন তারপর দু হাতের তালু ঘসে গরম করুন এবং চোখের উপর হাতের তালু স্থাপনা করুন। চাপ দিয়ে ধরে রাখুন যাতে কোন আলো প্রবেশ করতে না পারে। ১ থেকে ২ মিনিট চোখ বন্ধ রাখুন। এই ব্যায়াম আমাদের চোখের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করবে।

# একটি কলম অথবা আপনার একটি আঙুল চোখ থেকে এক হাত দূরে রাখুন। তারপর বস্তুটিকে আস্তে আস্তে কাছে নিয়ে আসুন। ততোক্ষণ পর্যন্ত কছে আনুন যতক্ষণ পর্যন্ত বস্তুটি ঘোলা না দেখায়। পরবর্তীতে বস্তুটিকে আবার আস্তে আস্তে দূরে সরান। এইভাবে কিছুক্ষণ চালিয়ে যান। তবে আমদের লক্ষ রাখতে হবে ব্যায়াম চলাকালীন আমাদের চোখ যাতে নির্ধারিত বস্তুর দিকে থাকে।

# চোখের এই ব্যায়ামটি চোখের আদ্রতা ব্রিদ্ধির জন্য কাজ করবে। চোখের অশ্রুনালিতে হালকা চাপ দিয়ে ধিরে ধিরে ম্যাসাজ করুন। চোখের উপর পরিষ্কার হাতের তিন আঙুল দিয়ে চক্রাকারে এই ম্যাসাজ করতে হবে। এই ব্যায়াম করার সময়ে লক্ষ রাখতে হবে যাতে চাপ ও ম্যাসাজ বেশি জোরে না হয়। প্রতিদিন এই ব্যায়ামটি সময় নিয়ে করুন। এই ব্যায়াম চোখের আদ্রতা বাড়ানোর পাশাপাশি চোখে প্রশান্তি নিয়ে আসবে।

# আমরা যারা অফিসে, বাসাবাড়িতে দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে থাকি আমাদের চোখের ব্যায়াম খুবি দরকারি। লাগাতার কম্পিউটারের সামনে বসে থাকার মাঝে কিছুক্ষণ পরপর টানা ২ মিনিট আপনার চোখকে টিপ টিপ করুন। এতে করে আমাদের চোখের রক্ত চলাচল স্বাভাবিক থাকবে চোখে আসবে আরাম। সময় করে কিছুক্ষণ পর পর এই ব্যায়াম করলে আমরা খুব দ্রুত এর কার্যকারিতা লক্ষ করতে পারবো।

# আমাদের কাজের ক্ষেত্রে আমরা অনেকক্ষণ একাধারে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকি যার প্রভাবে আমাদের চোখ শুকিয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। যার ফলে আমরা চোখে ঘোলা ও কম দেখি। সে ক্ষেত্রে একাধারে না তাকিয়ে থেকে ঘন ঘন চোখের পাতা ফেলতে হবে। এবং মঝে মাঝে চোখের বিশ্রামের জন্য চারিদিকে এক বার ঘুরিয়ে তাকাতে হবে। এভাবে আমরা খুব সহজেই চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা থেকে প্রতীকার পেতে পারি।

এছাড়াও চোখের যত্ন নেওয়া, বেশি চাপ মনে হলে চোখ কিছুক্ষণ বন্ধ করে রাখতে হবে। চোখের পেশির উপর চাপ কম দিতে হবে। প্রতিনিয়ত আমাদের চোখ পরিষ্কার করে রাখতে হবে। মনে রাখবেন সঠিক নিয়মে চোখের পরিচর্যা করলে আমরা খুবি সহজে আমাদের এই মহা মূল্যবান চোখকে রক্ষা করতে পারবো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...