The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ডেঙ্গু টেস্ট ফি বেশি নিলে ০১৬২৪২৭৬০১২ নম্বরে অভিযোগ করুন

ডেঙ্গু টেস্ট করার নির্ধারিত ফি'র অতিরিক্ত টাকা নিলে অভিযোগের জন্য হটলাইন চালু করলো জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অস্বাভাবিক বেড়ে যাওয়ায় সরকার ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য বিভিন্ন টেস্টের ফি নির্ধারণ করে দিয়েছে। ডেঙ্গু টেস্ট ফি বেশি নিলে ০১৬২৪২৭৬০১২ নম্বরে অভিযোগ করার জন্য বলা হয়েছে।

ডেঙ্গু টেস্ট ফি বেশি নিলে ০১৬২৪২৭৬০১২ নম্বরে অভিযোগ করুন 1

সারা দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অস্বাভাবিক বেড়ে যাওয়ায় সরকার ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য বিভিন্ন টেস্টের ফি নির্ধারণ করে দিয়েছে। ডেঙ্গু টেস্ট ফি বেশি নিলে ০১৬২৪২৭৬০১২ নম্বরে অভিযোগ করার জন্য বলা হয়েছে। সম্প্রতি সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা মাত্রাতিরিক্ত বেড়ে গেছে। প্রতিদিন শত শত রোগি হাসপাতালগুলোতে ভিড় করছে। আক্রান্তরা যাতে খুব সহজে এবং কম খরচে চিকিৎসা নিতে পারে সেজন্য সরকার বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। ডেঙ্গু টেস্ট ফি কমানো এটিও তারই একটি অংশ।

ডেঙ্গু টেস্ট করার নির্ধারিত ফি’র অতিরিক্ত টাকা নিলে অভিযোগের জন্য হটলাইন চালু করলো জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। তাছাড়া ইমেইল করেও অভিযোগ করতে পারবেন ভোক্তারা।

ডেঙ্গু টেস্ট ফি’র ব্যাপারে অভিযোগের বিষয়ে সরাসরি ০১৬২৪২৭৬০১২ নম্বরটিতে ফোন করে অভিযোগ করা যাবে। তাছাড়া dddhakadncrp@gmail.com ও dd-dhaka@dncrp.gov.bd ঠিকানায় অতিরিক্ত ফি’র প্রমাণসহ ইমেইলও করা যাবে বলে জানানো হয়েছে।

এই বিষয়ে অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেছেন, দেশে প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। সরকার ইতিমধ্যেই ডেঙ্গু টেস্টের ফিসহ এই রোগের চিকিচৎসার খরচ বিষয়ে বেশ কিছু নির্দেশনা দিয়েছে। সরকারের সংস্থা হিসেবে এই বিষয়টি আমরা তদারকি করছি।

উল্লেখ্য, গত রবিবার (২৮ জুলাই) স্বাস্থ্য অধিদফতর ডেঙ্গু চিকিৎসার ফি নির্ধারণ করে দিয়েছে। সরকার নির্ধারিত ফি হলো এখন থেকে পরীক্ষাগারে পরীক্ষা করলে ডেঙ্গু টেস্টের (ডেঙ্গু Ns1 পরীক্ষা) ফি ৫০০ টাকার বেশি নেওয়া যাবে না। যার পূর্ব মূল্য ছিল ১ হাজার ২০০ হতে ২ হাজার টাকা। তাছাড়া IgM + IgE বা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিলো ৮০০ হতে ১ হাজার ৬০০ টাকা। CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য নেওয়া হতো ১ হাজার টাকা।

স্বাস্থ্য অধিদফতর হতে এই বিষয়ে জানানো হয়েছে, এই মূল্য তালিকা ২৮ জুলাই হতে কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই মূল্য তালিকা কার্যকর থাকবে বলে জানানো হয়।

Loading...