The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

৫শ’ টন ওজনের ১৪ কোটি বছর পূর্বের হাড় উদ্ধার!

খননক্ষেত্রের কাছে কনিয়াক নামক ওই শহরটিতে ১৪ কোটি বছর পূর্বে জলাভূমি ছিল বলে দাবি করেছেন গবেষকরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাঝে-মধ্যেই মাটির নিচে অনেক কিছুরই সন্ধান পাওয়া যায়। এবারও তেমনি ৫শ’ টন ওজনের ১৪ কোটি বছর পূর্বের হাড় উদ্ধার করা হয়েছে!

৫শ' টন ওজনের ১৪ কোটি বছর পূর্বের হাড় উদ্ধার! 1

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, মাটি খুঁড়লে জীব-জন্তুর হাড় থেকে শুরু করে অনেক বস্তু খুঁজে পাওয়া যায়। এই উদ্ধারের তালিকায় এবার ১৪ কোটি বছর পূর্বের একটি হাড় উদ্ধার করেছেন প্রত্নতত্ত্ববিদরা। হাড়টির ওজন ৫শ’ টনের মতো বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদরা।

দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায় যে, ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাংশের নুভেল আকিতেন অঞ্চলের শ্যারান্ট এলাকার একটি স্থানে মাটি খুঁড়ে বিশাল এই হাড়টি আবিষ্কার করা হয়। তবে গবেষকরা মনে করছেন,এটি ডাইনোসরের উরুর হাড়। হাড়টির ওজন প্রায় ৫শ’ টন!

খননক্ষেত্রের কাছে কনিয়াক নামক ওই শহরটিতে ১৪ কোটি বছর পূর্বে জলাভূমি ছিল বলে দাবি করেছেন গবেষকরা। এসব এলাকায় ওই তৃণভোজী ডাইনোসররা বাস করতো বলে মনে করছেন গবেষকরা। ডাইনোসরের হাড়ের সন্ধান পাওয়া আঁজেক শ্যারান্ট নামে এই খননক্ষেত্রটি পুরো ইউরোপের মধ্যে উল্লেখযোগ্য একটি খননক্ষেত্র।

প্রত্নজীবাশ্মবিদরা জানিয়েছেন, ২০১০ সাল হতে এখনও এই এলাকা হতে ৪৫ প্রজাতির ডাইনোসরের প্রায় সাড়ে ৭ হাজার অস্থি পাওয়া যায়। আবিষ্কৃত উরুর হাড় সম্পর্কে অঙ্গুলেম জাদুঘরের অধ্যক্ষ জ্যঁ ফ্রাসোয়া তোর্নোপিশ বলেছেন, ‘এটি সত্যিই একটি অনেক বড় হাড়। এটি এতোদিন মাটির নিচে সংরক্ষিত ছিল।’

সূত্র জানিয়েছে যে, প্যারিসের প্রাকৃতিক ইতিহাসবিষয়ক জাতীয় জাদুঘরের স্বেচ্ছাসেবীরা উরুর এই হাড়ের পাশাপাশি মাটির ওই স্তরে বিশাল আকারের একটি পেলভিক বোনও আবিষ্কার করেছেন। তারা এই পর্যন্ত খুঁজে পাওয়া বিভিন্ন হাড়ের অংশ জোড়া লাগিয়ে একটি ডাইনোসরের কঙ্কাল তৈরি করার চেষ্টা করছেন। ইতিমধ্যেই প্রায় ৫০ শতাংশ অবয়ব দাঁড় করানো হয়েছে বলে জানানো হয়।

Loading...