The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অ্যাপে মিলবে পরিবেশ দূষণের বার্তা

নানান সামাজিক, প্রাকৃতিক ও মানুষের অসচেতনতার কারণে আমাদের পরিবেশ এখন দূষিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের আশেপাশে যা কিছু আছে তাই নিয়ে আমাদের পরিবেশ। পরিবেশ দূষণ আমাদের কাছে অতীব পরিচিত একটি শব্দ। এবার অ্যাপেই মিলবে পরিবেশ দূষণের বার্তা।

অ্যাপে মিলবে পরিবেশ দূষণের বার্তা 1

সম্প্রতি নানান সামাজিক, প্রাকৃতিক ও মানুষের অসচেতনতার কারণে আমাদের পরিবেশ এখন দূষিত। নানা বিধ কারণে আমাদের পরিবেশ এখন ঝুকির মুখে। এই পরিবেশ দূষণের কারণে আমাদের দেখা দিচ্ছে বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা। বাতাসের অবস্থা, দূষণের মাত্রা সঠিক নিয়মে যদি আমাদের শারীরিক অবস্থার সাথে না মিলে তাহলে আমাদেরকে অসুস্থতার সম্মুখে পরতে হতে পারে। তাই আমাদের নির্ধারিত গন্তব্যে যাওয়ার আগে ওই স্থানের দূষণ সম্পর্কে যদি সঠিক ধারনা মিলে তাহলে আমরা সচেতন ভাবে পূর্বপ্রস্তুতি গ্রহণ করতে পারবো।

সম্প্রতি আমাদের এই সমস্যার অবসান ঘটিয়ে বিশ্বব্যাংক এবং পরিবেশ দপ্তরের যৌথ উদ্যোগে আমাদের হাতে আসতে যাচ্ছে সেই কাঙ্ক্ষিত অ্যাপ যার নামকরণ করা হয়েছে ক্লেয়ার। এই অ্যাপ হাইপার লোকাল পলিউশন মনিটরিঙের মাদ্ধমে আমাদের নির্ধারিত গন্তব্যের বাতাসের সঠিক মাত্রা ও দূষণ সম্পর্কে বলে দিতে পারবে যার ফলে আমাদের যাত্রা হবে আরো সফল ও সুস্থ। মাসখানেকের মদ্ধেই আমাদের হাতের নাগালে চলে আসবে এই চমৎকার অ্যাপটি।

ব্যবহার বিধি

যদি কারো শারীরিক অবস্থা তার নির্ধারিত এলাকার পরিবেশের অনুকূলে না থাকে তাহলে অ্যাপ তার নিজস্ব প্রক্রিয়ায় ব্যবহারকারীকে ম্যাসেজ দ্বারা অবগত করে দিবে। এই অ্যাপটি খুব সহজেই আমরা ব্যবহার করতে পারবো। ক্লেয়ার অ্যাপটিকে ডাউনলোড করে তারপর তাতে নির্ধারিত নিজের নাম, ঠিকানা, বয়স, কি কি রোগ আছে অথবা আপনি সম্প্রতি কি রোগে ভুগছেন ইত্যাদি ডাটা একবার এন্ট্রি করাতে হবে।

আপনি অ্যাপটি চালু করা মাত্রই এটি আপনার গন্তব্যস্থল জানতে চাইবে আপনি কথায় আছেন এবং কথায় যাবেন? আপনি এই জবাব দেয়া মাত্রই আপনার স্ক্রিনে আপনার নির্ধারিত এলাকার দূষণের মাত্রা উপস্থাপন করা হবে। শুধু তাই নয় আপনার শারীরিক অবস্থানুযায়ী কোন সময়ে আপনার বাছাইকৃত এলাকা আপনার শরীর উপজুগি হবে অথবা আপনি যেতে পারবেন তাও এই অ্যাপের মাধ্যমে আপনাকে জানিয়ে দেয়া হবে।

যদি আমাদের মধ্যে কার হার্টের সমস্যা থাকে, সিওপিডি, লাং ইত্যাদি জটিল অথবা বড় কোন রোগ থাকে বিশেষ করে বয়স্করা তাহলে সে ক্ষেত্রে অ্যাপটি বিশেষ ভুমিকা পালন করে থাকে। জটিল অবস্থায় সংস্থা নিজেই নির্ধারিত স্থানের খবরা খবর ব্যবহারকারীকে জানিয়ে দেন। বয়স্কদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ধিরে ধিরে কমতে থাকে যার ফলে তাদের হার্টের, লাঙ্গের সমস্যা দেখা যায়। বাইরের ধুলিকনা বয়স্কদের শ্বাস কষ্টের কারনে পরিণত হতে পারে যার ফলে ঘটতে পারে নানান জটিলতা। আর এই জটিলতার বিরুদ্ধে এই ক্লেয়ার অ্যাপ একটি চমৎকার ভুমিকা পলন করবে।

আমাদের দেশের নগরায়নের ফলে পরিবেশে ধূলিকণার পরিমান বৃদ্ধি পাচ্ছে ক্রমেই যার ফলে দেখা দিচ্ছে হার্টের ও লাংয়ের নানান রোগ। পরিবেশের ধূলিকণার কারনে আমাদের সন্তান ও শিশুদের নাক, কান, গলা, চোখ সহ নানান অঙ্গের ক্ষতি সাধিত হচ্ছে। এমনকি কোন সন্তানসম্ভবা নারীর ক্ষেত্রেও এটি বাচ্চার জন্য হুমকিস্বরূপ। এই সকল প্রতিকূলতার মদ্ধেও এই ক্লেয়ার অ্যাপটি আমাদের পথচলায় কিছুটা হলেও সস্তি যোগাবে। আমাদের কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে, ঘুরতে যাওয়ায়, এমনকি সকালবেলার মর্নিং ওয়াকেও আমরা এই অ্যাপ ব্যবহার করে বাতাসের সাথে আমাদের শরীরের সামঞ্জস্যতা করে নিতে পারবো। এর ফলে আমাদের সাস্থের উপর একটি ভালো প্রভাব পরবে বলে আমরা আশাবাদী। সকালে যদি আমরা আমাদের এলাকার দূষণের মাত্রা জানতে পারি তাহলে তা দেখে আমরা বেরুতে পারবো কিনা তা খুব সহজেই নির্ধারিত করতে পারবো।
আমাদের বাংলাদেশের নানান প্রতিকূলতার মাঝে সাস্থ ঝুকি অন্যতম তাই আমাদের সকলের উচিত এই সমস্যা সমাধানে সকলের সোচ্চার হওয়া যা এই অ্যাপ দ্বারা কিছুটা হলেও সম্ভব।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...