The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বে প্রথমবারের মতো এলো ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা ফোন!

সত্যিই ক্যামেরা মোবাইলের ক্ষেত্রে এটি একটি মাইল ফলক হবে তাতে কোনো সন্দেহ নেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে নানা ধরনের স্মার্টফোনের সঙ্গে তাল মেলাতে এবার বিশ্বে এই প্রথমবারের মতো এলো ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা ফোন! সত্যিই ক্যামেরা মোবাইলের ক্ষেত্রে এটি একটি মাইল ফলক হবে তাতে কোনো সন্দেহ নেই।

বিশ্বে প্রথমবারের মতো এলো ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা ফোন! 1

বাজারে নানা ধরনের স্মার্টফোনের সঙ্গে তাল মেলাতে এবার বিশ্বে এই প্রথমবারের মতো এলো ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা ফোন! সত্যিই ক্যামেরা মোবাইলের ক্ষেত্রে এটি একটি মাইল ফলক হবে তাতে কোনো সন্দেহ নেই।

প্রযুক্তি বিকাশের সঙ্গে সঙ্গে এগিয়ে চলেছে মোবাইলের বাজার। বড় বড় কোম্পানিগুলো রীতিমতো প্রতিযোগিতায় নেমেছে বাজার দখলের জন্য। বিশেষ করে মোবাইলের ক্যামেরার ক্ষেত্রে সাম্প্রতিক সময় বেশ প্রতিযোগিতা শুরু হয়েছে। একটি ক্যামেরা থেকে দুটি এখন দেখা যাচ্ছে ৫ বা ৬টি ক্যামেরাও সেট করা হচ্ছে একটি মোবাইলে। ঠিক তেমনি ক্যামেরার পিক্সেলেও এসেছে প্রতিযোগিতা। কে কতো বেশি মেগা পিক্সেল ক্যামেরার মোবাইল আনতে পারে তা নিয়ে শুরু হয়েছে প্রতিযোগিতা। এবার বিশ্বে প্রথমবারের মতো এলো ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা ফোন।

এ বছরের মে মাসেই ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা ফোন এনে বাজারে সাড়া ফেলে দেয় স্যামসাং। সেই রেশ কাটতে না কাটতেই এবার এলো ১০৮ মেগাপিক্সেল ক্যামেরার ফোন! বিশ্বে এই প্রথম ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা ফোন এটি। চীনের শাওমি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে আইএসওসেল ব্রাইট এইচএমএক্স নামে সেন্সরটি এনেছে স্যামসাং।

সম্প্রতি প্রথমবারের মতো স্যামসাংয়ের মেগাপিক্সেল স্মার্টফোন ক্যামেরা সেন্সর দিয়ে তোলা ছবি দেখিয়েছে শাওমি। এবার আরও ৫০ শতাংশের বেশি পিক্সেল যোগ করা হয়েছে নতুন এই সেন্সরে। স্যামসাংয়ের দাবি হলো, এবারই প্রথম স্মার্টফোনের ক্যামেরার ক্ষেত্রে ১০ কোটি পিক্সেলের মাইলস্টোন পার করা সম্ভব হয়েছে। সুতরাং এই সেন্সরের মাধ্যমে মোবাইলে তোলা ছবি হবে ভিষণ ভালো এবং দারুণ ঝকঝকে ছবি। বেশি রেজুলেশনের ছবির পাশাপাশি ৩০ এফপিএস রেটে ৬কে ভিডিও রেকর্ডও করতে পারে এই সেন্সরটি।

যদি এতো বেশি রেজুলেশনের ছবি দরকার নাই পড়ে, সেক্ষেত্রে ৪টি পিক্সেলকে একত্রিত করে উচ্চ মানের ২৭ মেগাপিক্সেল ছবিও তোলা যাবে এই সেন্সরটি দিয়ে। যে কারণে রেজুলেশন কম হলেও এই ছবি অনেক উজ্জ্বল হবে এবং কম আলোতেও খুব ভালো ছবি আসবে এর ক্যামেরায়। সত্যিই ক্যামেরা মোবাইলের ক্ষেত্রে এটি একটি মাইল ফলক হবে তাতে কোনো সন্দেহ নেই।

Loading...