The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পর্যটকদের পছন্দের শহর

পর্যটকদের বৃদ্ধির বিষয়টি বর্তমানে অনেক দেশের নজর কেড়েছে

A groups of boats sit on the beach in front of one of the famous karsts (rock formations) at Phra Nang Beach in Krabi, Thailand.

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভ্রমণ করতে কার না ভালো লাগে। ভ্রমণবিলাসী মানুষেদের জন্য ভ্রমণ যেন অক্সিজেনের মত কাজ করে থাকে। নতুন নতুন যায়গায় ভ্রমণ করা, নতুন আবহাওয়ার সাথে নিজেকে মানিয়ে নেওয়ার মতো মজা যেন আর কোন কিছুতে খুঁজে পাওয়া যায় না।

পর্যটকদের পছন্দের শহর 1

উল্লেখ্য যে, উন্নত বিশ্বের উল্লেখযোগ্যসংখ্যক রুচিশীল মানুষ সারা বছরই বিভিন্ন দেশে পৃথিবী জুড়ে ভ্রমণ করতে থাকেন। সম্প্রতি পর্যটকের সংখ্যা ক্রমশই বেড়ে চলেছে সারা বিশ্বব্যাপী। সম্প্রতি সারা বিশ্ব ব্যাপী ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত সারা বিশ্বে পর্যটকদের পরিমাণ অবিশ্বাস্য হারে বৃদ্ধি পেয়েছে তা প্রায় ৭৬ শতাংশ পৌঁছেছে।

পর্যটকদের বৃদ্ধির বিষয়টি বর্তমানে অনেক দেশের নজর কেড়েছে। বিভিন্ন দেশের পর্যটন সংস্থা এ বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করছে কারণ অনেক দেশের অর্থনীতির একটি বিশাল অংশ পর্যটন শিল্পের উপর নির্ভর করে। এতে করে একটি দেশের অর্থনীতি ও সার্বভৌমত্ব অনেকাংশে রক্ষা পায়। নানান দেশের পর্যটন কর্তৃপক্ষ তাদের পর্যটকদের আকর্ষণের জন্য পর্যটকদের দিয়ে থাকে নানা ধরনের সুবিধা সুযোগ যার দ্বারা আকৃষ্ট হয়। যাতে পর্যটকরা অতিমাত্রায় ঐ স্থানে অবস্থান করার ক্ষেত্রে সিদ্ধান্তে উপনীত হন। নানাবিধ জরীপে পর্যটকের সংখ্যা খুবই অতিমাত্রায় বেড়ে চলেছে যা মাস্টার কার্ড ব্যবহারকারীদের ভিত্তিতে ২০০ টি শহরে তালিকা থেকে পাওয়া যায়। ২০১৮ রাজধানী ব্যাংককে ভ্রমণের মাত্রা ছিল সবচেয়ে বেশি লক্ষণীয়। অবাক করা হলেও সত্য সে বছর অরায় ২ কোটি ২৭ লাখ পর্যটক ব্যাংকক ভ্রমণ করতে যান।

ব্যাংকক ভ্রমণ এর সার্থকতার দিকে লক্ষ করে আশা করা যাচ্ছে যে এ বছর এই মাত্রা ৩.৩৪ সতাংসতে বৃদ্ধি পাবে যা থাইল্যান্ডের ক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় খুবই উত্তম ও রোমাঞ্চকর একটি সংবাদ। এছাড়া পর্যটকদের পছন্দের তালিকার মধ্যে দুবাই, সিঙ্গাপুর, কুয়ালালামপুর, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি, তুরস্কের ইস্তাম্বুল, ফ্রান্সের প্যারিস, লন্ডন, জাপানের টোকিও শহর অন্যতম। মাস্টার কার্ডের জরিপে জানা যায় অধিক মাত্রায় পর্যটকরা এই সকল শহরে ভ্রমণের জন্য আকৃষ্ট হয়ে থাকে ও সবাই মিলে ভ্রমণ করতে যায়। মাস্টার কার্ড ব্যবহারকারীদের মধ্যে জানা যায় এসব শহরের মধ্যে পর্যটকরা সবচেয়ে বেশি খরচ করে থাকে দুবাইতে। কেনাকাটার ক্ষেত্রে দুবাই পর্যটকদের কাছে পৃথিবীর সবথেকে বেশি পছন্দের স্থান হিসেবে প্রমাণিত হয়েছে।

পর্যটকরা খরচ করতে বেশ পছন্দ করেন তাদের খরচের তালিকা এর দিক দিয়ে সবচেয়ে বেশি খরচ করা হয় দুবাইতে। দুবাইতে পর্যন্ত পর্যটকবৃন্দ খরচ করেছে প্রায় ৩০ দশমিক ৮২ ডলার। খরচের দ্বিতীয় স্থানে রয়েছে সৌদি আরব এবং তৃতীয় স্থানে রয়েছে ব্যাংকক। প্রচুর পরিমাণে পর্যটক বিভিন্ন দেশে ভ্রমণ করেন যার মধ্যে উল্লেখযোগ্য রয়েছে চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত ও যুক্তরাজ্য থেকে আসা পর্যটকরা। তালিকার পরবর্তী নামগুলো প্যারিস লন্ডন এই দুই শহরের। ২০১৮ সাল থেকে এ পর্যন্ত প্রচুর পরিমানে পর্যটক এসেছেন প্যারিসে। প্যারিস পর্যটকদের কাছে পর্যটনের ক্ষেত্রে একটি চমৎকার স্থান বলে সকলের কাছেই আলোচিত। পর্যটনের ক্ষেত্রে সবচেয়ে বেশি পাওয়া যায় চিনে নাগরিকদের। পর্যটকদের সুযোগ-সুবিধা ও তাদের চলাচল ব্যবস্থা এদিকে লক্ষ্যণীয়ভাবে কাজ করে চললে আমাদের দেশেও পর্যটন করার ক্ষেত্রে পর্যটকদের আনাগোনা অতীব মাত্রা বৃদ্ধি পাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...