The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কোলকাতার শুভমিতা গান গাইলেন বঙ্গবন্ধুকে নিয়ে

কোলকাতার গড়িয়া হাট ‘গান বাজনা’ স্টুডিওতে কণ্ঠ দেন তিনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান প্রজন্মের এক গায়িকা কোলকাতার শুভমিতা। তিনি এবার গান গাইলেন বঙ্গবন্ধুকে নিয়ে। কোলকাতার গড়িয়া হাট ‘গান বাজনা’ স্টুডিওতে কণ্ঠ দেন তিনি।

কোলকাতার শুভমিতা গান গাইলেন বঙ্গবন্ধুকে নিয়ে 1

বর্তমান প্রজন্মের এক গায়িকা কোলকাতার শুভমিতা। তিনি এবার গান গাইলেন বঙ্গবন্ধুকে নিয়ে। কোলকাতার গড়িয়া হাট ‘গান বাজনা’ স্টুডিওতে কণ্ঠ দেন তিনি।

গানের কথাগুলো হলো: দেখো তোমার জন্যে বাংলার আকাশে গাঙচিল উড়ে যায়/ দেখো তোমার জন্যে রঙ তুলিতে কতো শিশু ছবি এঁকে যায়/ টুঙ্গী পাড়ার মেঠোপথ ধরে/ সবুজের বুক চিরে/ আবার এসো পিতা সেই মধুমতি নদীর তীরে’ – এমন কথার একটি গানে কন্ঠ দিলেন কোলকাতার জনপ্রিয় সংগীতশিল্পী শুভমিতা।

সম্প্রতি কোলকাতার গড়িয়া হাট ‘গান বাজনা’ স্টুডিওতে কণ্ঠ দেন শুভমিতা। এই গানটি লিখেছেন কবি সুজন হাজং ও সুর করেছেন যাদু রিছিল। সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ।

এই বিষয়ে সংগীতশিল্পী শুভমিতা বলেছেন, ‘বাংলাদেশের জাতির পিতাকে নিয়ে গান গাইতে পেরে আমি সম্মানিত বোধ করছি। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বাঙালির আত্মত্যাগের প্রতি আমি বিনম্র শ্রদ্ধা জানাই। গীতিকার সুজন হাজংয়ের লেখা গানটি এককথায় চমৎকার একটি গান। বঙ্গবন্ধুর প্রতি সত্যিকারের ভালোবাসা না থাকলে এমন গান সত্যিই লেখা যায় না। গানের লাইনগুলো সত্যিই হৃদয়ে গেঁথে গেছে। তাই গানটি মুখস্থ করেই গেয়েছি। আশা করি এই গানটির মধ্যে বাংলাদেশের মানুষ তাদের জাতির পিতার প্রতিকৃতি খুঁজে পাবেন।’

জানা গেছে, গানটি সম্পর্কে গীতিকার সুজন হাজং বলেন, ‘প্রিয় সংগীত শিল্পী শুভমিতার খুব মিষ্টি মায়াবী কণ্ঠে বঙ্গবন্ধুকে নিয়ে আমার লেখা একটি গান গাওয়ানোর স্বপ্ন ছিল দীর্ঘদিনের। আজ সেই স্বপ্নটাই সত্যি হলো। বঙ্গবন্ধুর প্রতি সংগীতশিল্পী শুভমিতার এই শ্রদ্ধাবোধ দেখে আমি সত্যিই মুগ্ধ। বঙ্গবন্ধু আসলে সার্বজনীন। এই গানে বঙ্গবন্ধুকে আমি তাঁর শৈশবের সেই টুঙ্গীপাড়া ও মধুমতি নদীর তীরে আবার ফিরে আসার জন্য আহ্বান জানিয়েছি।’

সুজন হাজং আরও বলেছেন, ‘গানটি ‘বঙ্গবন্ধু তুমি স্বপ্ন বাঙালির’ অ্যালবামে সংযোজিত হবে। এই অ্যালবামে আরও কণ্ঠ দিচ্ছেন- নচিকেতা (ভারত), আশরা কুনওয়ার (নেপাল), সাংগে হ্লাদেন শেরিং (ভূটান), শালাবি (মালদ্বীপ) এবং ডেভিড (শ্রীলঙ্কা)।

অ্যালবামের সবগুলো গানই লিখেছেন সুজন হাজং। ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এই অ্যালবামটি প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

Loading...