The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘরে বসে মেছতা দূর করবেন যেভাবে

মুখের নানা ধরনের দাগ এর ফলে আমাদের মুখের হারাচ্ছে তার আসল রূপ এবং আমাদের ত্বক হারাচ্ছে তার আসল লাবণ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুখের সঠিক সৌন্দর্য ধরে রাখতে ত্বকের যত্ন নেয়ার কোনো বিকল্প নেই। আমাদের মুখের সঠিক মাধুর্য ও লাবণ্য ধরে রাখতে আমরা কতই না কষ্ট করে চলেছি দিনের পর দিন। আজ জেনে নিন ঘরে বসে মেছতা দূর করবেন যেভাবে।

ঘরে বসে মেছতা দূর করবেন যেভাবে 1

মুখের সঠিক সুন্দরতা বজায় রাখার জন্য ব্যবহার করে চলেছেন হাজারো প্রসাধনী এবং গ্রহণ করে চলেছেন নানাবিধ ঔষধি। তারপরও মুখের নানা ধরনের দাগ এর ফলে আমাদের মুখের হারাচ্ছে তার আসল রূপ এবং আমাদের ত্বক হারাচ্ছে তার আসল লাবণ্য। মুখে নানা রকম দাগ নিয়ে দুশ্চিন্তা করে থাকেন অনেকেই। কিন্তু কিভাবে আমাদের এই দাগ দূর করা যায় সেটি খোঁজ করে তা সঠিকভাবে বাস্তবায়ন করা সম্ভব।

আমাদের মুখের নানা রকম দাগ দেখা দিতে পারে জার ফলে আমরা খুবি অল্প সময়ে আমরা হতাস হয়ে পরি। আমাদের মুখের এই সকল নানাবিধ দাগের মধ্যে অন্যতম হল মুখের মাঝে মেছতার দাগ। মেস্তার এই দাগ আমাদের প্রায় অনেকের মুখে বিদ্যমান। মুখে মেছতার এই দাগ আমাদের মুখে নানাবিধ জটিলতার বহিঃপ্রকাশ হতে পারে। এর থেকেই শুরু হতে পারে আমাদের সুন্দর মুখের দাগের শুরু। মেছতা মূলত আমাদের মুখের মাঝে পড়ে যাওয়া দাগ বিশেষ যা আমাদের চোখের নিচে থেকে শুরু করে মুখের যেকোনো জায়গাতে দেখা দিতে পারে। এই মেছতার দাগ জাদের হয়ে থাকে তারা অতিরিক্ত মেকআপ ব্যবহার করেও এই দাগ ঢেকে রাখতে পারেন না। যার ফলে বাইরে কোথাও গেলে নিজেকে প্রদর্শন করতে লজ্জাবোধ করেন। তাই আমাদের মেছতা সহ মুখের সকল প্রকার দাগ দূর করতে ব্যবহার করতে সক্রিয় থাকতে হবে। তাহলে আসুন জেনে নেই কি করে বসেই মুখের মেছতা দূর করা সম্ভব।

মুলতানি মাটিঃ ত্বকের উজ্জলতা বর্ধক ও রূপ চর্চার ক্ষেত্রে মুলতানি মাটি আদিকাল থেকে সকলের পরিচিত। এটি খুবই উপকারী একটি মাটি যা আমাদের ত্বকের মরা কোষকে পরিষ্কার করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। মুলতানি মাটি আমাদের ত্বকের অতিরিক্ত তেল শোষক হিসেবে কাজ করে যার ফলে আমাদের ত্বককে পরিষ্কার সচ্ছল দেখায়। মেছতা দূর করণের ক্ষেত্রেও মুলতানি মাটি খুবই উপকারী মুলতানি মাটির সাথে গোলাপজল, সবুজ চা, লেবুর রস, শশার রস ও পানি দিয়ে একটি পরিপূর্ণ মিশ্রণ তৈরি করতে হবে। তৈরি করা মিশ্রণটি নিয়মিত মুখে লাগাতে হবে। এই মিশ্রণ ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। পাশাপাশি মুলতানি মাটির সাথে টমেটোর রস ও চন্দন গুঁড়া মিশিয়েও একটি উপকারী মিশ্রণ তৈরি করা যায় যা সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করা যেতে পারে।

লেবুঃ আমাদের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ও আমাদের চেহারাকে আরো মনোমুগ্ধকর দেখানোর ক্ষেত্রে লেবুর জুড়ি নেই। লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড আমাদের ত্বকের তেল শোষণ করে যার ফলে আমাদের মুখের তৈলাক্ততা কমে আসে। উচ্চমাত্রার সাইট্রিক এসিডের ফলে আমাদের মুখ ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে ত্বক রক্ষা পায় যার ফলে আমাদের মুখ দেখায় ফ্রেশ। নিয়মিত লেবুর রস ত্বকে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ১ চা-চামচ টমেটো রসের সাথে লেবুর রস মিশিয়ে ত্বকে হালকা ভাবে মেসেজ করতে হবে। নিয়মিত মেসেজ এর ফলে ত্বকের উপরে মেছতা দূর হয়ে যাবে নিমিষেই।

অ্যালোভেরাঃ অ্যালোভেরা জেল আমাদের মুখের মেছতার দাগ দূরীকরণের ক্ষেত্রে এক অভিনব ভূমিকা পালন করে থাকে। নিয়মিত অ্যালোভেরা জেল মুখে লাগাতে হবে। যতক্ষণ পর্যন্ত মুখের উপর না শুকাবে ততক্ষণ লাগিয়ে রাখতে হবে। তার পর মুখ পরিষ্কার পানি দ্বারা দুয়ে ফেলুন দেখবেন আপনার মুখ সাথে সাথে আরাম অনুভুতি প্রদান করবে।
হালকা চিনির সাথে অ্যালোভেরা জেল ও লেবুর রস মিশিয়ে ত্বকের উপরে ভালো করে ঘসতে হবে। তার ২০মিনিট পর এটি ধুয়ে ফেলুন।

আলুঃ মেছতার অন্যতম একটি আক্রমণ হল এটি আমাদের চোখের চারপাশে কালো দাগ সৃষ্টি করে থাকে যার ফলে আমাদের দেখায় খুবি কালো ও অসুন্দর। আমাদের মুখের উপরে পড়ে যাওয়া চোখের চারিপাশের কালো দাগ বা ডার্ক সার্কেল আলু রস ব্যবহার করে খুব দ্রুত তুলে ফেলা সম্ভব।

Loading...