The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রবল বেগে ধেয়ে আসছে সাইক্লোন বুলবুল: মংলা সমুদ্র বন্দর ৭ নম্বর হুশিয়ারি সংকেত

মংলা সমুদ্র বন্দর ৭ নম্বর হুশিয়ারি সংকেত, চট্টগ্রাম সমুদ্র বন্দর ৬ নম্বর এবং কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর সতর্ক সংকেত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের দিকে ধেয়ে আসছে সাইক্লোন বুলবুল। মংলা সমুদ্র বন্দর ৭ নম্বর হুশিয়ারি সংকেত, চট্টগ্রাম সমুদ্র বন্দর ৬ নম্বর এবং কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এদিকে বাংলাদেশ আবহাওয়া দফতর বলেছে, ওই সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার। যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বাড়ছিল।

প্রবল বেগে ধেয়ে আসছে সাইক্লোন বুলবুল: মংলা সমুদ্র বন্দর ৭ নম্বর হুশিয়ারি সংকেত 1

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে সাইক্লোন বুলবুল। মংলা সমুদ্র বন্দর ৭ নম্বর হুশিয়ারি সংকেত, চট্টগ্রাম সমুদ্র বন্দর ৬ নম্বর এবং কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এদিকে বাংলাদেশ আবহাওয়া দফতর বলেছে, ওই সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার। যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বাড়ছিল।

জানা যায়, সাইক্লোন বুলবুলের কারণে উপকূলবর্তী এলাকার সাগরগুলো এখন উত্তাল। খুলনা অঞ্চল দিয়ে কাল (শনিবার) সন্ধ্যা বা মধ্যরাতে উপকূল অতিক্রম করতে পারে এই ঘূর্ণিঝড়টি। আজ (শুক্রবার) বেলা ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর হতে ৬৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর হতে ৫৮৫ কিলোমিটার দক্ষিণে ও পায়রা সমুদ্রবন্দর হতে ৫৭৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল সাইক্লোন বুলবুল। এটি নিম্নচাপ হতে পরবর্তীতে ঘূর্ণিঝড় এবং পরে সাইক্লোনে রূপ নিয়ে ভয়াবহ রূপ নিয়েছে। এটি ৫ থেকে ৭ ফুট জলোচ্ছাস হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস মংলা ও পায়না সমুদ্র বন্দর ৭ নম্বর, চট্টগ্রাম সমুদ্র বন্দর ৬ নম্বর ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে আজ (শুক্রবার) সকাল থেকে দেশের দক্ষিণাঞ্চলসহ অধিকাংশ এলাকায় মেঘলা আবহাওয়া বিরাজ করছে। কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। চট্টগ্রাম বন্দরের বহি:নোঙ্গর এবং জেটিতে দুপুর পর্যন্ত পণ্য খালাস কার্যক্রম স্বাভাবিক থাকলেও সংকেত বাড়ার কারণে নিরাপত্তার স্বার্থে কাজ বন্ধ করা হয়।

এদিকে উপকূলবর্তী এলাকায় রেড এলার্ট জারি করে সকল রকম প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সাইক্লোনের সময় এবং পরবর্তী কার্যক্রম হিসেবে সব রকম প্রস্তুতি গ্রহণ করেছে সংশ্লিষ্ট জেলা প্রশাসক। সরকারি কর্মকর্তাসহ হাজার হাজার স্বেচ্ছাসেবীদের প্রস্তুত রাখা হয়েছে। এদিকে সাইক্লোন বুলবুলের কারণে সেন্ট মার্টিনে আটকা পড়েছে প্রায় ১২শত পর্যটক।

Loading...