Categories: সাধারণ

প্রবল বেগে ধেয়ে আসছে সাইক্লোন বুলবুল: মংলা সমুদ্র বন্দর ৭ নম্বর হুশিয়ারি সংকেত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের দিকে ধেয়ে আসছে সাইক্লোন বুলবুল। মংলা সমুদ্র বন্দর ৭ নম্বর হুশিয়ারি সংকেত, চট্টগ্রাম সমুদ্র বন্দর ৬ নম্বর এবং কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এদিকে বাংলাদেশ আবহাওয়া দফতর বলেছে, ওই সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার। যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বাড়ছিল।

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে সাইক্লোন বুলবুল। মংলা সমুদ্র বন্দর ৭ নম্বর হুশিয়ারি সংকেত, চট্টগ্রাম সমুদ্র বন্দর ৬ নম্বর এবং কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এদিকে বাংলাদেশ আবহাওয়া দফতর বলেছে, ওই সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার। যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বাড়ছিল।

জানা যায়, সাইক্লোন বুলবুলের কারণে উপকূলবর্তী এলাকার সাগরগুলো এখন উত্তাল। খুলনা অঞ্চল দিয়ে কাল (শনিবার) সন্ধ্যা বা মধ্যরাতে উপকূল অতিক্রম করতে পারে এই ঘূর্ণিঝড়টি। আজ (শুক্রবার) বেলা ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর হতে ৬৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর হতে ৫৮৫ কিলোমিটার দক্ষিণে ও পায়রা সমুদ্রবন্দর হতে ৫৭৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল সাইক্লোন বুলবুল। এটি নিম্নচাপ হতে পরবর্তীতে ঘূর্ণিঝড় এবং পরে সাইক্লোনে রূপ নিয়ে ভয়াবহ রূপ নিয়েছে। এটি ৫ থেকে ৭ ফুট জলোচ্ছাস হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

Related Post

আবহাওয়া অফিস মংলা ও পায়না সমুদ্র বন্দর ৭ নম্বর, চট্টগ্রাম সমুদ্র বন্দর ৬ নম্বর ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে আজ (শুক্রবার) সকাল থেকে দেশের দক্ষিণাঞ্চলসহ অধিকাংশ এলাকায় মেঘলা আবহাওয়া বিরাজ করছে। কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। চট্টগ্রাম বন্দরের বহি:নোঙ্গর এবং জেটিতে দুপুর পর্যন্ত পণ্য খালাস কার্যক্রম স্বাভাবিক থাকলেও সংকেত বাড়ার কারণে নিরাপত্তার স্বার্থে কাজ বন্ধ করা হয়।

এদিকে উপকূলবর্তী এলাকায় রেড এলার্ট জারি করে সকল রকম প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সাইক্লোনের সময় এবং পরবর্তী কার্যক্রম হিসেবে সব রকম প্রস্তুতি গ্রহণ করেছে সংশ্লিষ্ট জেলা প্রশাসক। সরকারি কর্মকর্তাসহ হাজার হাজার স্বেচ্ছাসেবীদের প্রস্তুত রাখা হয়েছে। এদিকে সাইক্লোন বুলবুলের কারণে সেন্ট মার্টিনে আটকা পড়েছে প্রায় ১২শত পর্যটক।

This post was last modified on নভেম্বর ৮, ২০১৯ 8:42 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এই ছবির মধ্যে কোথায় ভুল রয়েছে একবার বলুন তো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বুদ্ধি খেলা খেললে ব্রেন আর স্রাফ হয়। তাই এই ধরনের…

% দিন আগে

নওগাঁর ঐতিহাসিক কুসুম্বা মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

জিভ দেখেও কিন্তু রোগ চেনা যায়! কোন উপসর্গ দেখলে চিকিৎসকের পরামর্শ নেবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ শরীরে পানির ঘাটতি হলেও জিভ সাদা হয়ে যায়। নিয়মিত…

% দিন আগে

বেড়ে ওঠার সময় শিশুকে দুধ খাওয়ার সঙ্গে রুটিনেও আনতে হবে বদল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার শিশু বেড়ে ওঠার সময় কেবলমাত্র দুধভাত ও শাকসব্জি খাওয়ানোই…

% দিন আগে

ফেসবুকে পছন্দের পুরনো রিলস খুঁজে পেতে করণীয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকে কখন ঘণ্টার পর ঘণ্টা সময় পেরিয়ে যায় বোঝা যায়…

% দিন আগে

শীঘ্রই আসছে জিমের ‘মেঘবালিকা’ নামে নতুন নাটক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ের দর্শকপ্রিয় অভিনেত্রী মাফতুহা জান্নাত জিম। মডেলিংয়ের মাধ্যমে শোবিজে…

% দিন আগে