The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কখন মিষ্টি খেলে ওজন বাড়ে না? বিষয়টি জেনে নিন

বিশেষজ্ঞরা এই বিশেষ ধরনের ডায়েট প্ল্যানটির নাম দিয়েছেন এগ অ্যান্ড ডেসার্ট ডায়েট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ওজন বেড়ে যেতে পারে বলে আপনি হয়তো মিষ্টি খাওয়া নিয়ে বেশ দুশ্চিন্তাই রয়েছেন। কিন্তু এখন থেকে সেই চিন্তা আর থাকছে না। কারণ বিশেষজ্ঞরা বলেছেন দিনের একটি সময় রয়েছে যখন মিষ্টি খেলেও আপনাকে ওজন বাড়ার সমস্যায় পড়তে হবে না। কোন সময় সেটি?

কখন মিষ্টি খেলে ওজন বাড়ে না? বিষয়টি জেনে নিন 1

ওজন বেড়ে যেতে পারে বলে আপনি হয়তো মিষ্টি খাওয়া নিয়ে বেশ দুশ্চিন্তাই রয়েছেন। কিন্তু এখন থেকে সেই চিন্তা আর থাকছে না। কারণ বিশেষজ্ঞরা বলেছেন দিনের একটি সময় রয়েছে যখন মিষ্টি খেলেও আপনাকে ওজন বাড়ার সমস্যায় পড়তে হবে না। কোন সময় সেটি?

স্বাস্থ্য সচেতন যারা তারা মিষ্টি এড়িয়ে চলেন। আর তারা ভাবেন ওজন বাড়ার সবচেয়ে বড় দুশমনই হলো মিষ্টি। তাই তারা খাদ্যতালিকা হতে মিষ্টি একেবারেই বাদ দিয়ে থাকেন। তবে যারা মিষ্টি খেতে খুবই ভালোবাসেন, তারা থাকেন বড়ই কষ্টে। মিষ্টি জাতীয় কিছু না খেলে তাদের মনে যেনো এক অপূর্ণতা থেকে যায়। তবে এবার হয়তো তাদের সমস্যার সমাধানও হতে পারে। এক সমীক্ষায় বলা হয়েছে যে, দিনের একটি সময় মিষ্টি খেলেও আপনার ওজন বাড়বে না।

বিশেষজ্ঞরা এই বিশেষ ধরনের ডায়েট প্ল্যানটির নাম দিয়েছেন এগ অ্যান্ড ডেসার্ট ডায়েট। এই ডায়েটের মূল উদ্দেশ্য শুধুমাত্র ওজন কমানো নয়, বরং অকারণে খাওয়ার ইচ্ছেটাকেই নিয়ন্ত্রণ করা। যে কারণে বেশ কিছুদিন যাওয়ার পর উপকার পাওয়া যায়। এই ডায়েট প্ল্যানে বিশেষজ্ঞরা ব্রেকফাস্টেই মিষ্টি খাওয়ার কথা বলেছেন। সকালে কোনো প্রোটিন-সমৃদ্ধ ডেসার্ট খেলে সারাদিনের খাই খাই ভাবটা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে বলে মতামত দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের আর দিনে বার বার খেতে হয় না বলে ওজনও তাদের বাড়তে পারে না।

সংবাদ মাধ্যমের এক খবরে জানা যায়, গবেষকরা দুটি দলের ওপর এই ডায়েট প্ল্যানের পরীক্ষা চালিয়েছিলেন। এক দলকে স্বাভাবিক লো কার্বস ব্রেকফাস্ট দেওয়া হয়েছিলো। অপর দলকে শুধু একটা মিষ্টি অতিরিক্ত দেওয়া হয়েছিলো। ৮ মাস পর দেখা গেলো দুই দলই ওজন কমাতে সক্ষম হয়েছেন। তবে প্রথম দল পরের চার মাসে ঠিক সেভাবে ওজন কমাতে পারেনি। এর তুলনায় বেশি ওজন কমিয়েছে ওই মিষ্টি খাওয়া দলই!

ওই সমীক্ষা থেকেই মনে করা হচ্ছে, ব্রেকফাস্টে ডেসার্ট কিংবা মিষ্টি খেলে ওজন যেমন বাড়বে না ঠিক তেমনি মিষ্টি খাওয়ার ইচ্ছাটাও পূরণ হতে পারে। তবে যাদের রক্তে সুগারের পরিমাণ বেশি তারা কখনও ভুলেও মিষ্টি কিংবা মিষ্টি জাতীয় খাবার তাই বলে খেতে যাবেন না কিন্তু।

Loading...