The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কীভাবে ফোনের ব্যাটারি তৈরি করা যায় যা দীর্ঘস্থায়ী

ব্যাটারির এই অগ্রগতির জন্য তাদের হাতে অনেক আকর্ষণীয় পন্থা রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক॥ ১৯ এর দশকের গোড়ার দিকে যখন অধ্যাপক আকিরা যোশিনো তার পরীক্ষাগারে একটি নতুন ব্যাটারি প্রযুক্তি বিকাশ করছিলেন, তখন তিনি ভাবেননি যে এটির পরিমাণ কমবে।

কীভাবে ফোনের ব্যাটারি তৈরি করা যায় যা দীর্ঘস্থায়ী 1

এই সময় আমরা ভেবেছিলাম এটি মূলত ৮ মিমি ভিডিও ক্যামেরাতে ব্যবহৃত হবে,” তিনি হাসেন। সে ভালই ছিল টুথব্রাশ থেকে শুরু করে বৈদ্যুতিক স্কুটার পর্যন্ত মোবাইল ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক্সের সমস্ত ধরণের শক্তি ব্যবহার করার কারণে আজকাল আপনি লিথিয়াম-আয়ন ব্যাটারি থেকে কয়েক ফুট বেশি দূরে থাকেন না। সেই সাফল্যের স্বীকৃতি হিসাবে, অধ্যাপক যোশিনো কেমিস্ট্রিতে ২০১৯ সালের নোবেল পুরষ্কার পেয়েছিলেন। তবে উন্নতি সত্ত্বেও, এমনকি সর্বাধিক উন্নত লিথিয়াম-আয়ন ব্যাটারি কেবল পেট্রল বা জেট জ্বালানীর সমান ওজনের পাওয়ারের একটি ভগ্নাংশ সংরক্ষণ করতে পারে। এবং এটি আরও ছোট এবং হালকা ডিভাইসগুলির জন্য উচ্চাকাঙ্ক্ষা রোধ করছে – এবং বৈদ্যুতিক চালিত বিমানের মতো আরও উচ্চাভিলাষী প্রকল্প।

অগ্রগতিঃ
ব্যাটারিগুলির অগ্রগতি প্রয়োজন, প্রফেসর যোশিনো স্বীকার করেছেন, তবে ব্যাটারির এই অগ্রগতির জন্য তাদের হাতে অনেক আকর্ষণীয় পন্থা রয়েছে। এবং তিনি বলেছেন সলিড ও উন্নত মানের ব্যাটারি আমি মনে করি এটি একটি প্রতিশ্রুতিবদ্ধ বার্তা। সলিড স্টেট ব্যাটারি লিথিয়াম আয়নের তুলনায় ৫০ শতাংশ বেশি শক্তি সঞ্চয় করতে পারে, কলারোডোর বিশ্ববিদ্যালয়ের স্পিন অফ সলিড পাওয়ারের প্রধান নির্বাহী ডগলাস ক্যাম্পবেল বলেছেন। তারা পাশাপাশি আরও স্থিতিশীল হয়ে থাকে বলে তিনি আরও মত প্রকাশ করেছেন। লিথিয়াম-আয়ন ব্যাটারিতে থাকা জেলটি ভিতরে থাকে যা খুব সহজেই ইলেক্ট্রোলাইটটি সামঞ্জস্য করতে পারে।

সলিড স্টেট ব্যাটারি সেই জেলটি কম জ্বলনযোগ্য শক্ত পলিমার বা সিরামিকের সাথে প্রতিস্থাপন করে। তবে মিঃ ক্যাম্পবেলের ফার্ম দ্বারা নির্মিত ব্যাটারিগুলির এখনও তার ধাতব আকারে লিথিয়াম প্রয়োজন এবং এটি একটি সমস্যা কারণ এটি কাজ করা শক্ত ধাতু। আরেকটি সমস্যা হ’ল লিথিয়াম ধাতুটি এখনও শিল্প মাপকাঠিতে তৈরি হয়নি, তাই মিঃ ক্যাম্পবেলের মতে যথেষ্ট পরিমাণে পাওয়া খুব কঠিন হতে পারে। অধ্যাপক যোশিনো বলেছেন এই উদ্বেগ সত্ত্বেও, সলিড স্টেট ব্যাটারিগুলি “মৌলিক গবেষণায় অগ্রগতি অর্জন করেছে, এবং ব্যাপক উত্পাদন কৌশলগুলির জন্য গবেষণা ও বিকাশ এগিয়ে চলেছে। তিনি মনে করেন, দামের দিক দিয়ে লিথিয়াম-আয়ন নিয়ে প্রতিযোগিতা করতে সলিড স্টেট ব্যাটারিগুলির জন্য আরও 10 বছর সময় লাগতে পারে।

বরতমান বাজারে সব থেকে বড় পুরষ্কার বৈদ্যুতিন গাড়ির ব্যাটারি। আন্তর্জাতিক শক্তি সংস্থাটি পূর্বাভাস দিয়েছে, ২০৩০ সাল নাগাদ বিশ্বের বৈদ্যুতিক যানবাহনের সংখ্যা ১২৫ মিলিয়ন হয়ে যাবে। শক্তি গবেষণা সংস্থা উড ম্যাকেনজির বিশ্লেষক ররি ম্যাকার্থি বলেছেন, ব্যাটারি উদ্ভাবনটি বৈদ্যুতিক যানবাহনের বাজারে যা কিছু ঘটছে তা সকলি প্রায় ব্যাটারি দ্বারা চালিত।
মিঃ ম্যাকার্থি বলেছেন, সলিড স্টেট এবং অন্যান্য নতুন প্রযুক্তির জন্য চ্যালেঞ্জ হ’ল লিথিয়াম-আয়ন এর সাথে প্রতিযোগিতা করা, যা বড় এবং বড় হচ্ছে এবং তাদের ব্যাটারিগুলি আরও সস্তা করে তোলে। অধ্যাপক যোশিনো বলেছেন লিথিয়াম-আয়ন প্রযুক্তি নিজেই কোনও মৃত শেষ নয়। আমরা কিছু নতুন নীতি শিখছি যা আমরা আগে ভাবিনি। এর মধ্যে ব্যাটারির অভ্যন্তরে লিথিয়াম আয়ন চলাচল অন্তর্ভুক্ত।তিনি যোগ করেন যে আমরা ভেবেছিলাম আমরা এটি বুঝতে পেরেছি। তবে এখন বিজ্ঞানীরা তাদের বোঝার পুনর্বিবেচনা করতে হচ্ছে, যেহেতু এটি আমরা প্রত্যাশা করি না।

জিন বার্দিচেভস্কি বলেছেন যে এটি কেবলমাত্র লিথিয়াম-আয়ন ব্যাটারি যা অদূর ভবিষ্যতে ব্যাটারিগুলিতে অর্থবহ প্রভাব ফেলতে পারে এবং বৈদ্যুতিক যানবাহনের ব্যাপক গ্রহণকে উদ্বুদ্ধ করতে পারে। তিনি আরও বলেন ক্যালিফোর্নিয়ায় ভিত্তিক তাঁর সংস্থা, সিলা ন্যানো টেকনোলজিস, লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরি করছে যা শক্তি ঘনত্বের ৪০ শতাংশ উন্নতি করতে পারে। তারা সিলিকন সহ গ্রাফাইট আনোডগুলি প্রতিস্থাপন করে তারা এটি করছে লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলিতে আমাদের অবিরত বিনিয়োগ এবং উদ্ভাবন প্রয়োজন।

Loading...