বিকাশ অ্যাপ দিয়ে যেভাবে ট্রেনের টিকেট কাটবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক॥ স্টেশনে গিয়ে টিকিট কাটার ঝামেলা অনেক। লম্বা লাইনে দাঁড়িয়ে থেকে তারপর টিকিট কাটতে হয়। তবে এখন সহজ হয়েছে ট্রেনের টিকিট কাটা। বিকাশ দিয়েই কাটতে পারেন ট্রেনের টিকিট। কিন্তু কীভাবে? বিকাশ অ্যাপ দিয়ে ট্রেনের টিকিট কাটার জন্যে প্রথমেই আপনাকে বিকাশ অ্যাপ এ লগইন করে টিকেট অপশনে যেতে হবে। এরপর ট্রেন সিলেক্ট করে বাংলাদেশ রেলওয়ে অপশনে ওকে ট্যাপ করলেই তখন চলে আসবে, ‘বাংলাদেশ রেলওয়ে ই-টিকেটিং সার্ভিস’। সেখানে প্রয়োজনীয় তথ্যাদি যেমন রুট, তারিখ, যাত্রী সংখ্যা ইত্যাদি দিয়ে ট্রেনের নাম এবং সময় দিয়ে পারচেজ অপশনটি ট্যাপ করতে হবে।

স্টেশনে গিয়ে টিকিট কাটার ঝামেলা অনেক। লম্বা লাইনে দাঁড়িয়ে থেকে তারপর টিকিট কাটতে হয়। তবে এখন সহজ হয়েছে ট্রেনের টিকিট কাটা। বিকাশ দিয়েই কাটতে পারেন ট্রেনের টিকিট। কিন্তু কীভাবে? বিকাশ অ্যাপ দিয়ে ট্রেনের টিকিট কাটার জন্যে প্রথমেই আপনাকে বিকাশ অ্যাপ এ লগইন করে টিকেট অপশনে যেতে হবে। এরপর ট্রেন সিলেক্ট করে বাংলাদেশ রেলওয়ে অপশনে ওকে ট্যাপ করলেই তখন চলে আসবে, ‘বাংলাদেশ রেলওয়ে ই-টিকেটিং সার্ভিস’। সেখানে প্রয়োজনীয় তথ্যাদি যেমন রুট, তারিখ, যাত্রী সংখ্যা ইত্যাদি দিয়ে ট্রেনের নাম এবং সময় দিয়ে পারচেজ অপশনটি ট্যাপ করতে হবে।

এরপর বাংলাদেশ রেলওয়ে পোর্টালে রেজিস্টারকৃত ইউজার নাম অথবা ই-মেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে বাই টিকিটস এ এটি কনফার্ম করতে হবে। বাংলাদেশ রেলওয়ের টার্ম অ্যান্ড কন্ডিশনেও এগ্রি করতে হবে।

Related Post

তারপরই চলে আসবে পেমেন্ট অপশন যেখানে ইউজার বিকাশ একাউন্ট দিলেই পাওয়া যাবে একটি ৬ সংখ্যার ভেরিফিকেশন কোড। কোডটি লিখে বিকাশ পিন নাম্বার দিয়ে কনফার্ম করলেই হয়ে যাবে আপনার টিকিট কাটা। এভাবে খুব সহজেই ঘরে বসে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কেটে ভ্রমণ করতে পারেন বাংলাদেশের বিভিন্ন স্থান।

This post was last modified on নভেম্বর ৩০, ২০১৯ 11:09 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে